• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্বক থেকে বয়সের ছাপ দূর করবে যে উপাদানটি

  লাইফস্টাইল ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১০:১৩
ত্বক
ছবি : প্রতীকী

আয়নার সামনে দাঁড়িয়ে মন খারাপ হয়ে গেল সুমনা আলমের। চেহারাজুড়ে ভর করেছে বার্ধক্যের ছাপ। সারাদিনের স্ট্রেস আর টেনশনকেই এর জন্য দায়ী মনে করেন তিনি। রোজকার ব্যবস্থায় ঠিকমতো ঘুমানোও হয় না। এটিও বুড়িয়ে যাওয়ার জন্য দায়ী।

বয়স বাড়লে চেহারায় বয়সের ছাপ পড়া স্বাভাবিক। তবে মধ্যবয়সে নানা রকম ত্বকের সমস্যার কারণে অনেকের চেহারায় বয়সের ছাপ পড়ে। দুটি সহজ পদ্ধতি কাজে লাগিয়ে চেহারা থেকে এ ছাপ দূর করা যায় সহজেই। কী সেগুলো? চলুন জেনে নিই-

কেবল চুলের যত্ন নয়, ত্বকের জেল্লা বাড়াতেও দারুণ কাজ করে নারকেল তেল। এই ঘরোয়া উপাদানটির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। কীভাবে ব্যবহার করবেন?

নারকেল তেল-

প্রথমে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। মুখে লেগে থাকা পানি আলতো করে মুছে ফেলুন। আঙুলের ডগায় সামান্য নারকেল তেল নিয়ে পুরো মুখে বৃত্তাকারে ম্যাসেজ করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এভাবে তেল লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিরাতে মুখে তেল ম্যাসেজ করলে মুখে বয়সের ছাপ পড়বে না।

লেবু ও নারকেল তেল-

১ চামচ কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা পাতিলেবুর রস। এর সঙ্গে মিশিয়ে নিন ১ টেবিল চামচ নারকেল তেল। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২/৩ মিনিট ম্যাসেজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সহজ এই দুটি উপায় নিয়মিত কাজে লাগালে ত্বক থেকে বয়সের ছাপ দূর হবে দ্রুত। এর পাশাপাশি পরিমিত পানি পান ও পরিমিত ঘুমানোর অভ্যাস করতে হবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড