• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

পায়ের দুর্গন্ধ দূর হবে নিমিষেই

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ২২:৫০
জুতা
ছবি : সংগৃহীত

পায়ের দুর্গন্ধের সমস্যায় ভোগেন অনেকেই। মূলত পা ঘামার ফলেই পায়ে দুর্গন্ধের সৃষ্টি হয়ে থাকে। আর এজন্য সময়ে অসময়ে পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। পা ঘামলে সেখানে খুব দ্রুতই ব্যাকটেরিয়া জন্ম নেয়। এই ব্যাকটেরিয়াই পায়ে দুর্গন্ধের সৃষ্টি করে। যারা পায়ের দুর্গন্ধের সমস্যায় ভোগেন তারা চাইলে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার উপায়।

পরিষ্কার রাখুন পা :

পা পরিষ্কার রাখার চেষ্টা করুন সব সময়। বিশেষ করে অনেকক্ষণ জুতা পায়ে বাইরে থাকলে বাড়িতে ফিরেই অল্প গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে ধুয়ে ফেলুন পা। এতে করে পা থাকবে ব্যাকটেরিয়া মুক্ত। আর ব্যাকটেরিয়া না থাকলে পায়ে দুর্গন্ধ সৃষ্টি হবে না।

সুতি মোজা :

অনেকেই সিন্থেটিক কাপড়ের মোজা ব্যবহার করেন। এতে পা অতিরিক্ত ঘামে। সিন্থেটিক মোজা ব্যবহার না করে এক্ষেত্রে সুতি কাপড়ের মোজা ব্যবহার করুন। আরও বাড়তি সতর্কতার জন্য একই মোজা পরপর দুইদিন না ধুয়ে পরা থেকে বিরত থাকুন।

রোদ :

জুতা নিয়মিত রোদে না দিলে জুতার ভেতরটা স্যাঁতস্যাঁতে হয়ে যায়। এ থেকে নানা রকম জীবাণুর সৃষ্টি হতে পারে। যার ফলে পায়ের ক্ষতি হওয়ার পাশাপাশি পায়ে দুর্গন্ধেরও সৃষ্টি হতে পারে। তাই চেষ্টা করবেন নিয়মিত জুতা রোদে শুকাতে দেওয়ার। এরফলে শুধু জীবাণুর হাত থেকে রক্ষাই পাওয়া যাবে না, বরং বাড়বে জুতার স্থায়ীত্বও।

বেকিং সোডা :

জুতার ভেতরে সামান্য পরিমাণ বেকিং সোডা ছিটিয়ে দিলে পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এছাড়া প্রতি সপ্তাহে একবার সুগন্ধি পাউডার দিলেও পায়ে কোন দুর্গন্ধ সৃষ্টি হয়না। নিয়মিত জুতা মুছে রাখুন। পরিষ্কার জুতায় কখনোই ব্যাকটেরিয়া জন্মাতে পারে না।

এড়িয়ে চলুন কিছু খাবার :

শুধু জুতার যত্ন নিলেই পায়ের দুর্গন্ধ দূর করা যায় না। এরজন্য খাদ্যাভ্যাসের দিকেও নজর দেওয়া উচিৎ। এমন কিছু খাবার আছে যা আপনাকে অধিক ঘামতে ভূমিকা রাখে। এসব খাবার আপনাকে এড়িয়ে চলতে হবে। বিশেষ করে অধিক মশলাযুক্ত খাবার গ্রহণের ফলে গা ঘামে বেশি। তাই এই ধরনের খাবার গ্রহণ না করাই ভালো। এছাড়াও ঘন ঘন চা কিংবা কফি পান করলেও পায়ে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড