• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিমের যে ব্যবহারগুলো অনেকেরই অজানা

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ২১:৩৮
ডিম
খাওয়া এবং রূপচর্চার বাইরেও ডিমের আরও কিছু ব্যবহার রয়েছে। (ছবি : সংগৃহীত)

খাবারের তালিকায় ডিম একটি সাধারণ অনুষজ্ঞ হয়ে দাঁড়িয়েছে। ব্যাচেলর সমাজে তো প্রবাদের মতো বলাই হয়ে থাকে 'ডিম আনি, ডিম খাই'। শুধু খাওয়া দাওয়া নয় রূপচর্চার নানা কাজেও লাগে ডিম। এর বাইরেও কিন্তু ডিমের আরও কিছু ব্যবহার রয়েছে যা অনেকেরই অজানা। চলুন জেনে নেওয়া যাক ডিমের অজানা কিছু ব্যবহার সম্পর্কে।

গয়না পরিষ্কার করতে :

আপনার শখের গয়নাটি বেশ কিছুদিন ব্যবহার না করলে কেমন ময়লা হয়ে যায় এর রঙ। উজ্জ্বলতা হারিয়ে ফ্যাকাসে হয়ে যাওয়া এই গয়নাটি পরতে বেশ অস্বস্তিই হয়। মূলত বাতাসে অক্সিজেনের কারণেই এমনটা হয়ে থাকে। ডিম দিয়ে এমন সব গয়না পরিষ্কার করে নিতে পারেন খুব সহজেই। একটি বড় আকারের ডিম নিয়ে সেদ্ধ করে নিন। মনে রাখবেন যত বেশি সেদ্ধ হবে গয়না পরিষ্কার হবে তত ভালো। সেদ্ধ হয়ে ডিম শক্ত হয়ে গেলে এটিকে কেটে দুই ভাগ করে নিন। এরপর কুসুম উঠিয়ে একটি পাত্রে নিয়ে গুঁড়ো করে নিন। এবার হালকা কোন পেপার টাওয়েল বিছিয়ে নিন কুসুমের ওপর। এবার রূপার ময়লা গয়নাগুলো রাখুন সেই টাওয়েলের ওপর। ঢাকনা দিয়ে ভালো মতো ঢেকে দিন। এবার ঢাকনার চারপাশে বায়ু নিরোধক হিসেবে ময়দা গুলিয়ে প্রলেপ দিন। দুই দিন পর ঢাকনা খুললে দেখবেন আপনার কালো হয়ে যাওয়া গয়না কেমন ঝকঝকে হয়ে গেছে।

কন্ডিশনার :

চুলে শ্যাম্পু করার পর খেয়াল হলো কন্ডিশনার ফুরিয়ে গেছে। এমন পরিস্থিতিতে পড়তে হয় হামেশাই। তবে কন্ডিশনার ফুরিয়ে গেলেও চিন্তার কারণ নেই। ঘরে থাকা ডিম আর অলিভ অয়েল দিয়েই সেরে নিতে পারেন কন্ডিশনারের কাজ। ডিমের কুসুমের সাথে অলিভ অয়েল মিশিয়ে শ্যাম্পু করার পর চুলে দিলে বাজারে প্রচলিত কন্ডিশনারের চেয়ে ভাল ফল পাবেন।

গাছের পুষ্টি :

ডিম সেদ্ধ করে পানিটা ফেলেই দেয়া হয়। কিন্তু আপনার বাসার ছাদ বা বারান্দায় টবে থাকা গাছের জন্য এই পানি জোগান দিতে পারে পুষ্টির। ডিম সেদ্ধ করার পর পানি এবং ডিমের খোসা গুঁড়ো করে গাছের গোরায় দিয়ে দিন। এতে করে গাছ প্রয়োজনীয় ক্যালসিয়াম সংগ্রহ করতে পারবে। এমনকি নানান পোকা মাকড়ের হাত থেকেও রক্ষা করবে গাছকে।

রক্ত বন্ধ করতে :

দুর্ঘটনাবশত হাত পায়ের নানা জায়গা কেটে যেতে পারে যে কারোরই। এক্ষেত্রে রক্ত বন্ধ করতে ডিম বেশ কাজে দেয়। সেদ্ধ ডিমের খোসার মাঝে যে সাদা পাতলা একটি পর্দা থাকে সেটি ক্ষতস্থানে লাগালে খুব দ্রুত রক্ত পড়া বন্ধ হয়ে যায়। একইসাথে এটি কাটা দাগকে মুছে ফেলতে দারুণ কার্যকর।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড