• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেবল আপনি নয়, এই দুঃস্বপ্নগুলোর অভিজ্ঞতা রয়েছে সবারই!

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৪:১৯
দুঃস্বপ্ন
ছবি : প্রতীকী

পরীক্ষার সময় প্রায় শেষ অথচ কিছুতেই অঙ্কের হিসাব মিলাতে পারছে না ইলা। স্যার এসে খাতা নেওয়ার জন্য টানছে, এদিকে ইলা প্রাণপন চেষ্টা করে যাচ্ছে অঙ্ক শেষ করতে। কিছুতেই হিসাব মিলছে না। এরই মধ্যে ঘণ্টা বেজে গেল। ধড়ফড়িয়ে উঠলো ইলা। বিছানায় আছে সে, মোবাইলে অ্যালার্ম বাজছে। মানে পুরো ব্যাপারটা ঘটেছিল স্বপ্নে। প্রায়ই অঙ্ক আর পরীক্ষার হল নিয়ে এমন দুঃস্বপ্ন দেখে সে।

কেবল ইলা নয় এমন স্বপ্ন হয়ত বহুবার দেখেছেন আপনিও। এই স্বপ্ন ছাড়াও কিছু স্বপ্ন রয়েছে যা প্রায়ই দেখি আমরা। কিন্তু কেন দেখি এমন দুঃস্বপ্ন? তার ব্যাখ্যাই বা কী?

মূলত আমাদের বাস্তব জীবনের পরিস্থিতিই প্রতিফলিত হয় স্বপ্নে। বাস্তব জীবনে চিন্তা, ভয় কিংবা লজ্জাই স্বপ্নে এসে ধরা দেয়। এমন কিছু দুঃস্বপ্ন সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

ঘরে বন্দি হয়ে থাকা-

অনেকেই স্বপ্নে দেখেন কোনো ঘরে বন্দি হয়ে আছেন। সেই ঘর থেকে বের হওয়ার উপায় খুঁজছেন অথচ কিছুতেই বের হতে পারছেন না। কিংবা কোনো এক গোলক ধাঁধাঁয় হারিয়ে গিয়েছেন। কিছুতেই সেই ধাঁধাঁ থেকে মুক্তি মিলছে না। স্বপ্ন বিশেষজ্ঞদের মতে, জীবনের কোনো পরিস্থিতিতে আটকে যাওয়াকে প্রতিফলিত করে এমন স্বপ্ন।

পানিতে ডুবে যাওয়া-

কোনো একভাবে পানিতে পড়ে গেছেন আপনি। পানি থেকে বাঁচার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। এমন স্বপ্ন যদি দেখেন তবে বুঝতে হবে আপনার জীবনে এমন কিছু চলছে যে কঠিন পরিস্থিতি কিছুতেই সামলাতে পারছেন না আপনি। কিংবা কোনো পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন।

কল না ধরা-

বিশেষ ধরণের এই দুঃস্বপ্নকে বলা হয় মোবাইল ম্যালফাংশনের দুঃস্বপ্ন। এক্ষেত্রে ঘুমন্ত ব্যক্তি কোনো কম্পিউটার ভেঙে ফেলতে দেখেন। অনেকসময় দেখেন বিপদে পরে কাউকে কল দিচ্ছেন কিন্তু সেই ব্যক্তি কিছুতেই কল ধরছে না। বিশেষজ্ঞদের মতে, অনেকদিন যোগাযোগ নেই, এমন কাউকে হুট করে কল বা ম্যাসেজ দিলে এমন স্বপ্ন দেখা হয়। আপনি সেই ব্যক্তিকে নিয়ে এবং তার সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়া নিয়ে চিন্তায় থাকেন।

নগ্ন হয়ে যাওয়া-

ক্লাসরুম কিংবা অফিস মিটিং চলাকালীন সময় হুট করেই সবার সামনে নগ্ন হয়ে গেলেন আপনি। লজ্জাজনক হলেও কেবল আপনি নয়, এমন স্বপ্ন প্রায় সবাইকে কখনো না কখনো দেখেছেন। অন্যের সামনে নিজের সম্মান নিয়ে অতিরিক্ত চিন্তায় থাকা মানুষরা এমন স্বপ্ন দেখেন।

প্রাকৃতিক দুর্যোগ-

আরেকটি পরিচিত দুঃস্বপ্ন হলো নিজেকে প্রাকৃতিক দুর্যোগের মাঝে আবিষ্কার করা। চারপাশে দুর্যোগ চলছে আর তার মাঝে আটকা পড়েছেন আপনি। বিশেষজ্ঞদের মতে বাস্তব জীবনে কোনো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তাভাবনা করলে এমন দুঃস্বপ্ন দেখে মানুষ।

পরীক্ষায় ফেল করা-

বাস্তব জীবনে অনেক সময় পার করলেও স্বপ্নে এখনো আপনি পছন্দের বিষয় পাশ করতে পারছেন না। সবচেয়ে অপছন্দের বিষয়ই দেখছেন স্বপ্নে। হয়ত দেখেন পরীক্ষা শেষ করতে পারছেন না কিংবা ফেল করছেন। আপনি বাস্তবে যা পেয়েছেন তা আসলে প্রাপ্র্য কিনা— এমনটা ভাবার কারণে এমন স্বপ্ন দেখেন বলে জানান বিশেষজ্ঞরা।

কেউ ধাওয়া করা-

আপনি দৌড়ে যাচ্ছেন, পেছনে দৌড়াচ্ছে বাঘ। কিংবা খুনির কাছ থেকে বাঁচতে দৌড়ে যাচ্ছেন আপনি। এমন স্বপ্ন দেখার মানে হলো বাস্তবে কোনো বিপদে আছেন আপনি। অথবা, কোনো বিষয় নিয়ে প্রচণ্ড ভয়ে দিন পার করছেন।

ওপরের স্বপ্নগুলোর কোনটি কি কখনো দেখেছেন আপনি?

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড