• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষায় এড়িয়ে চলুন এসব খাবার

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৫:২২
ফল
ছবি : সংগৃহীত

চলছে বর্ষাকাল। বছরের এই সময়টাতে প্রতিদিনই বৃষ্টির দেখা মেলে। এই সময় প্রকৃতিতে সজীবতা ফিরে আসলেও নানা রকম অসুখ বিসুখে আক্রান্ত হবার ভয় থাকে। এসব অসুখ বিসুখ এড়াতে চিকিৎসকদের পরামর্শ হচ্ছে খাবার গ্রহণের ব্যাপারে সতর্ক হওয়া। এই সময়ে জীবাণুরা বেশি সক্রিয় থাকে। জ্বর, পেটের সমস্যা, সর্দি কাশির মতো রোগে আক্রান্ত হতে পারেন যে কেউ। বিশেষজ্ঞদের মতে, বর্ষার এই সময়ে বেশ কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার গ্রহণ না করাই ভালো বর্ষাকালে।

এই সময়ে অনেক শাক পাতাই জন্মায়। বাজারে নানা রকম শাকের সমারোহ দেখা যায়। বিশেষ করে যেসব শাক পানিতে ভালো হয় সেগুলো বর্ষাকালে বেশি পাওয়া যায়। তবে বিশেষজ্ঞদের মতে বর্ষার এই সময়ে শাক এড়িয়ে চলাই ভালো। কেননা, এই সময় পোকা মাকড়ের সংখ্যা যেমন বাড়ে তেমনি পানিতেও থাকে নানা রোগের জীবাণু। আর এইসব শাকের গায়ে লেগে থাকতে পারে। যা মানুষের শরীরে গেলে নানান রোগের জন্ম দিতে পারে।

বেশি ভাজা খাবার এড়িয়ে চলার পরামর্শই দিয়ে থাকেন চিকিৎসকেরা। এইসব খাবার শরীরের অনেক ক্লান্তি ডেকে আনতে পারে। তাই এগুলো থেকে যত দূরে থাকা যায় ততই ভালো। বৃষ্টির দিনগুলোতে মুখরোচক নানা ভাজাপোড়া খেতে খেতে আড্ডা দিতে বেশ ভালোই লাগে। কিন্তু একটু অসচেতনতা আপনার জন্য ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। এই সময় আবহাওয়া অনেক স্যাঁতস্যাঁতে থাকে। আর তখন এই ধরনের খাবার পাকস্থলির ওপর বাড়তি চাপ সৃষ্টি করে। এ থেকে হজমের সমস্যাসহ আরও নানান পেটের সমস্যায় ভুগতে পারেন।

বর্ষায় বেশ কিছু সামুদ্রিক মাছ পাওয়া যায় বেশি পরিমাণে। বিশেষ করে চিংড়ি, পমফ্রেট এই সময় বেশি ধরা পড়ে। বর্ষাকাল বেশিরভাগ মাছের প্রজনন মৌসুম। তাই এই সময়টাতে উন্নতমানের খুব বেশি মাছ পাওয়া যায় না। আর যাও পাওয়া যায় তা শরীরের জন্য খুব উপকারী কিছু না। এ সময়ে তাই সামুদ্রিক মাছ এড়িয়ে চলাই ভালো।

অনেকে সময় বাচাতে কিংবা ভিন্ন কোনো প্রয়োজনে আগে থেকেই ফল কেটে রাখেন। আগে থেকে কেটে রাখা ফল কোনো অবস্থাতেই খাবেন না। কেননা কাটা ফলে খুব সহজেই ব্যাকটেরিয়া বাসা বানাতে পারে। বাতাসের সংস্পর্শে আসা মাত্রই এসব ব্যাকটেরিয়া ক্ষতিকর হয়ে ওঠে। তাই আগে থেকে কাটা ফল খাওয়া থেকে বিরত থাকুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড