• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

কর্মক্ষেত্রে সফল হবার মন্ত্র

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুলাই ২০১৯, ২২:৫৫
সফল
কর্মক্ষেত্রে সফল হতে হলে কিছু কৌশল প্রয়োগ করতে হবে। (ছবি : প্রতীকী)

কর্মক্ষেত্রে সফলতা অর্জন করতে পরিশ্রমের অন্ত রাখেন না অনেকে। তবুও যেন কিছুতেই কিছু হয় না। ক্রমাগত যেন সাফল্যের কাছ থেকে দূরে সরে যাচ্ছেন মনে হয়। আর সাফল্য ধরা না দিলে কাজের গতিও কমতে থাকে। ধীরে ধীরে গ্রাস করে হতাশাও। তবে একটু কৌশল প্রয়োগ করতে পারলেই কর্মক্ষেত্রে সাফল্য অর্জন করা যায়। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু কৌশল সম্পর্কে।

'না' বলতে শিখুন :

যে কাজটি আপনার দ্বারা করা সম্ভব হবে না সেটি জোর করে নিজের কাঁধে নিতে যাবেন না। সব কাজ নিজে করতে গেলে ব্যর্থতার পাল্লাই ভারী হবে শুধু। সাফল্য ধরতে গেলে যে কাজটি করতে পারছেন না সেটির ব্যাপারে 'না' বলে দিন। এতে করে নিজের কাজের পরিধিটা টের পাবেন। আর সাফল্যকে মুঠোয় ধরা অনেক সহজ হবে।

ঝুঁকি নিতে হবে :

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যারা কর্মক্ষেত্রে ঝুঁকি নিতে পছন্দ করেন তারা তুলনামূলক বেশি সফল। ঝুঁকি নেওয়ার মানে এই না যে আপনি সব কাজ করতে যাবেন। যে কাজে আপনার পারদর্শীতা দেখানোর জায়গা আছে কিন্তু নানা প্রতিবন্ধকতাও আছে এমন ক্ষেত্রে ঝুঁকি নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। ঝুঁকি নিতে শেখা এবং সেইসঙ্গে নিখুঁত হওয়া থেকে বিরত থাকাই কর্মক্ষেত্রে আপনার সাফল্যকে ফুটিয়ে তুলতে পারে।

নিজের অর্জন সম্পর্কে সচেতন হোন :

কর্মক্ষেত্রে সবারই কিছু না কিছু অর্জন থাকে। নিজের অর্জনগুলো নিয়ে আপনাকে সচেতন হতে হবে। তবে আপনার অর্জনের জন্য পুরষ্কার বা প্রশংসা আশা করবেন না। নিজের অর্জনগুলোকে আরও বড় করে তুলতে পারলেই আপনি শ্রেষ্ঠ পুরষ্কারটি পেয়ে গেলেন। আর এই পুরষ্কারটি অর্জন করতে পারলে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না। যেখানে আপনার জয়ের কোন আশা নেই সেখানে প্রেরণা হতে পারে আপনার অর্জন।

ভুল হতে শিক্ষা গ্রহণ :

আপনার বিগত দিনের ভুলগুলো নিয়ে পড়ে থাকলে সাফল্য আপনার থেকে ধীরে ধীরে অনেক দূরে চলে যাবে। ভুলকে ভুলে যেতে শিখুন। তবে অবশ্যই সেখান থেকে শিক্ষা গ্রহণ করার পর। আপনার করা একটি ভুল আপনাকে অন্য অনেক ভুল থেকে বাঁচিয়ে দিতে পারে। তাই ভুল শোধরানোর ব্যাপারে সচেতন থাকুন।

সূত্র : ইউএনবি

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড