• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকৃতি থেকে দূরে রাখলে লিউকেমিয়ায় আক্রান্ত হতে পারে শিশুরা : গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুলাই ২০১৯, ২১:৩২
শিশু
প্রকৃতির মধ্যে খেলাধুলা করলে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে বলে জানাচ্ছে গবেষণা। (ছবি : সংগৃহীত)

শিশুদের প্রতি বাবা-মায়ের সবসময় আলাদা নজর থাকে। সবসময় তাদের চোখে চোখে রাখতে চান তারা। বিশেষ করে শিশুরা যখন খেলাধুলা করে তখন মা-বাবার চিন্তা বেশি থাকে। এই বুঝি নানা রকম জীবাণু আক্রমণ করে বসল আদরের সন্তানকে। এমন দুশ্চিন্তা থেকেই শিশুদের রোগ-জীবাণু থেকে যত পারা যায় আগলিয়ে রাখতে চান তাদের অভিভাবকরা। একটু ময়লা বা ধুলাবালিও গায়ে লাগতে দেন না অনেক মা-বাবাই। শিশুদের প্রতি এমন ভালোবাসা হয়তো সত্যিই তাদের রোগ-জীবাণুর হাত থেকে মুক্ত রাখে। কিন্ত সম্প্রতি করা একটি গবেষণা বলছে, শিশুদের শৈশব থেকে জীবাণু মুক্ত রাখার চেষ্টা করা হলে একসময় তা লিউকেমিয়ার মতো রোগে রূপ নিতে পারে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক একটি গবেষণা সাময়িকীতে। 'নেচার রিভিউস ক্যানসার' নামক এই সাময়িকীতে প্রকাশিত গবেষণাটি এরইমধ্যে বেশ আলোচিত হচ্ছে। শিশুদের যত্নের ধারণাকে একেবারেই পাল্টে দিয়েছে এই গবেষণাপত্রটি। গবেষণায় বলা হয়েছে, শিশুদের শৈশবকে রোগ-জীবাণুমুক্ত করার চেষ্টা তাদের ধীরে ধীরে লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ায় আক্রান্ত করতে পারে। এই রোগটি মানুষের দেহে তখনই বাসা বাঁধে যখন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম থাকে।

গবেষকরা জানাচ্ছেন, শিশুর স্বাভাবিক শৈশব হলো সে খেলাধুলা করবে, মাটির সংস্পর্শে থাকবে আর এরফলে জীবাণু দ্বারা সংক্রমিত হবে। যত বেশি সংক্রমিত হবে তত তার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এই বিষয়টি শিশু জন্মের প্রথম বছর থেকেই নজরে রাখতে হবে। শিশুরা দুরন্তপনায় বেড়ে ওঠলে তাদের মানসিক বিকাশও বেশ ভালো হয় বলে জানা গেছে এই গবেষণায়।

তবে গবেষকরা অন্য আরেকটি কথাও বলছেন। তাদের মতে, লিউকেমিয়ায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে জেনেটিক মিউটেশনও অনেক ক্ষেত্রে দায়ী। আর এরসঙ্গে যদি যোগ হয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার দুর্বলতা তাহলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, শিশুর জন্মের চার বছরের মধ্যে লিউকেমিয়াতে আক্রান্ত হতে পারে অতিরিক্ত যত্ন নেওয়ার কারণে। তাই সন্তানের সুস্থতা কামনায় তাকে স্বাভাবিকভাবে বড় হতে দিন। কাদা-মাটির সাথে তার সখ্যতা গড়ে তুলুন। প্রকৃতির কাছ থেকে শিশুদের দূরে রাখলে পরবর্তীতে বিপদেই পড়তে হবে বলে সতর্ক করা হয়েছে গবেষণাটিতে।

সূত্র : এই সময়

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড