• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রোফাইল পিকচারই বলে দেয় আপনি কেমন মানুষ!

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুলাই ২০১৯, ১০:৪৮
ফেসবুক
ছবি : প্রতীকী

সকালে ঘুম থেকে উঠে বিছানা ছাড়ার আগেই অভ্যাসবশত ফেসবুকে ঢুঁ মারলো সিফাত। গত রাতে আপলোড করা প্রোফাইল পিকচারে ৩১৮ লাইক! এই প্রথম এত বেশি লাইক পেল কোনো প্রোফাইল পিকচারে। মন আনন্দে ভরে উঠল সিফাতের। 

বর্তমানে সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুক সবার পছন্দের তালিকার শীর্ষে। লাইক, কমেন্ট, শেয়ারের নীল সাদা জগতে সবাই থাকতে চায় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। ফেসবুকে কোনো ছবি আপলোড করার সময় কি আপনি অনেক ভেবে চিন্তে আপলোড করেন? নাকি নিজের পছন্দ হলেই সেই ছবি আপলোড করেন? 

সম্প্রতি ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার একদল গবেষক এ বিষয়ে গবেষণা করেছেন। তারা তুলে ধরেছেন প্রোফাইল পিকচার আপনার ব্যক্তিত্ব সম্পর্কে কী বলে। আপনার ছবি দেখে আপনার সম্পর্কে কী কী জানা যায়, চলুন দেখে নেওয়া যাক- 

সেলফি-

আপনি কি প্রোফাইল পিকচারে সেলফি রাখতে পছন্দ করেন? তাহলে আপনি নিজেকে নিয়ে একটু বেশিই সতর্ক থাকেন এবং মনে করেন আপনার সেরা রূপ কেবল আপনিই তুলে ধরতে পারেন। নানারকম ফিল্টারের আড়ালে থাকা আপনার চেহারা দেখেও অনেককিছু আন্দাজ করা যায়। আপনি যদি গম্ভীর মুখের ছবি দিতে ভালোবাসেন তার অর্থ আপনি বাকিদের কাছে রহস্যময় হয়ে থাকতে চান। আর হাসিমুখের ছবি দেওয়া মানে বোঝায়, আপনি সাধারণ থাকতে পছন্দ করেন। 

ঘুরতে যাওয়ার ছবি-

কোথাও ঘুরতে গেলে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যসমেত ছবি প্রোফাইল পিকচারে দিতে ভালোবাসেন অনেকে। এ ধরনের মানুষ কেবল ঘুরতে নয়, নতুন জায়গায় নতুন মানুষের সঙ্গে মিশতেও ভালোবাসেন। তারা জীবনকে হালকাভাবে গ্রহণ করেন। একই সঙ্গে ঘুরতে যাওয়ার ছবি দেখিয়ে ওদের ইর্ষান্বিত করার ইচ্ছেও থাকে তাদের। 

আবছা কিংবা ক্রপ করা ছবি-

আপনি যদি প্রোফাইল পিকচারে অন্য কারও তুলে দেওয়া আবছা ছবি দেন, তা বোঝায় আপনি নিজের প্রোফাইল সম্পর্কে একদমই সচেতন নন। অনেকে আবার ক্রপ করা কিংবা কেটে দেওয়া ছবি দেন। এতে বোঝায় আপনি চেহারা সম্পর্কে আত্মবিশ্বাসী নন। একরকম বাধ্য হয়েই সোশ্যাল মিডিয়ায় রয়েছেন। 

নিজের নয়, অন্য কিছুর ছবি- 

দুটি কারণে মানুষ প্রোফাইল পিকচারে অন্য কিছুর ছবি দিয়ে থাকেন। হয় আপনি আপনার জীবন নিয়ে অত্যন্ত অখুশি, যা কাউকে দেখাতে চান না। নাহয় জীবন নিয়ে আপনি মোটেও সিরিয়াস নন, অন্যদের বিভ্রান্ত করতে ভালোবাসেন আপনি। আবার পপ কালচারে যারা বিশ্বাসী তাদের প্রোফাইল পিকচারে সেই সংস্কৃতির ছাপ পড়ে। 

হাসিমুখের ছবি- 

কারও কারও কাছে প্রোফাইল পিকচার মানেই হলো হাসিমাখা মুখের ছবি। বাস্তব জীবনে কতটা ‘কুল’ তা প্রমাণেই এমন ছবি দিয়ে থাকেন তারা। এমন মানুষরা নির্ঝঞ্ঝাট জীবন পছন্দ করেন, কারও সঙ্গে ঝামেলায় জড়াতে চান না। তবে সেলফিটি যদি হয় ক্যান্ডিড তবে বুঝতে হবে আপনার মধ্যে বেশ হাস্যরস মজুদ রয়েছে আর ছবিটি যদি হয় পোজ দিয়ে তোলা তবে, লোকে আপনার ব্যাপারে কী ভাববে তা নিয়ে আপনি বেশি চিন্তিত থাকেন। 

বন্ধুদের সঙ্গে ছবি- 

আপনি যদি সবসময় গ্রুপ ছবি বা বন্ধুদের সাথে তোলা ছবি প্রোফাইল পিকচার দেন তবে বন্ধুদের আপনি সত্যিই ভালোবাসেন এবং তাদের নিজের জীবনের অংশ ভাবেন। অনেকে আবার ফেসবুক বন্ধুদের কাছে জনপ্রিয় হতেও গ্রুপ ছবি দেন। 

বন্ধুদের ক্রপ করে দেওয়া ছবি- 

গ্রুপ ছবি থেকে বন্ধুদের কেটে সেই ছবি প্রোফাইল পিকচারে দেওয়ার মানে, আপনি তাদের সত্যিকারের বন্ধু মনে করেন না। কিংবা আপনার আর কোনো ভালো ছবি নেই যা ডিপিতে দেওয়া যায়, তাই অন্যদের রাখতে চাইছেন না। 

সঙ্গীর সঙ্গে ছবি- 

যারা প্রোফাইলের ছবিতে সঙ্গীর সঙ্গে ছবি দিতে চান তারা নিজের সঙ্গীকে জীবনে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে চান। অর্থাৎ, আপনি জীবনের সবটুকু পরিকল্পনা তাকে ঘিরেই করছেন এবং তাকেই ‘সোলমেট’ মনে করেন। 

ছোটবেলার ছবি- 

প্রোফাইল ছবিতে ছেলেবেলার পুরোনো ছবি দেওয়া মানে হলো আপনার ছোটবেলেকে আপনি মিস করেন এবং সেই দিনগুলো খুব ভালো ছিল। আপনি আবার পুরোনো দিনে ফিরে যেতে চান। এখনো সময় পেলে কার্টুন দেখা কিংবা ছোটবেলার প্রিয় খাবারগুলো চেখে দেখার স্বভাব রয়েছে আপনার। 

প্রাণীর সঙ্গে ছবি- 

যারা পোষা প্রাণী কিংবা অন্য কোনো প্রাণীর সাথে তোলা ছবি প্রোফাইল পিকচারে দেন তারা প্রাণীদের মানুষের চাইতে বেশি ভালোবাসেন। তারা মনে করেন মানুষের চাইতে প্রাণীরা বেশি আপন। অনেকে অবশ্য লাইক কামানোর জন্য এমন ছবি দিয়ে থাকেন। 

আপনার প্রোফাইল পিকচারটি কেমন? ওপরের ব্যাখ্যার সঙ্গে কি আপনার ব্যক্তিত্ব মেলে? 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড