• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

শ্যাম্পু করার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলো

  লাইফস্টাইল ডেস্ক

১০ জুলাই ২০১৯, ২১:৪৯
শ্যাম্পু
শ্যাম্পু করার আগে সতর্ক থাকুন কয়েকটি বিষয়ে। (ছবি : সংগৃহীত)

সারা দিনের ধুলো বালি এবং ময়লায় মাথার চুলের অবস্থা অনেক খারাপ হয়ে যায়। তাই গোসলের সময় মাথা ধুতে শ্যাম্পু ব্যবহার করা হয়। কিন্তু শ্যাম্পু ব্যবহার করতে গিয়ে বেশ কিছু ভুল করে ফেলে অনেকেই। আর এ থেকে চুলের মারাত্মক ক্ষতি হয়ে যায়। নিজের অজান্তেই চুলের এমন ক্ষতি করার আগে অন্তত এই বিষয়গুলো সম্পর্কে জেনে নিন।

বেছে নিন ঠিক শ্যাম্পু :

সঠিক শ্যাম্পু বাছাই না করে চুলে শ্যাম্পু দিতে গেলে বাঁধে বিপত্তি। আপনার চুল সব ধরনের শ্যাম্পু সহ্য করতে পারে না। সঠিক শ্যাম্পু দিয়ে চুল না ধুলে উপকারের চেয়ে অপকারই হয়ে থাকে বেশি। মাথার চুল পড়ে যাওয়া, খুশকি হওয়ার মতো সমস্যা দেখা দেয় প্রচুর। আবার যাদের মাথার চুল কোঁকড়া সাধারণ শ্যাম্পু দিয়ে তাদের চুল ধুলে বেশ ক্ষতি হয়ে থাকে চুলের। আর তাই চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছাই করে নেওয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ :

বাজারে প্রচলিত বেশিরভাগ শ্যাম্পুতেই রাসায়নিকের মাত্রাটা একটু বেশিই থাকে। তবে বর্তমানে এমন কিছু শ্যাম্পুও এসেছে যেগুলোতে ভেষজ উপাদানের পরিমাণ বেশি। রাসায়নিক উপাদানে তৈরি শ্যাম্পু থেকে ভেষজ গুণসম্পন্ন শ্যাম্পু আপনার চুলের জন্য অনেক বেশি ভালো হবে। রাসায়নিক দেওয়া শ্যাম্পু চুল এবং ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। তাই মাত্রাতিরিক্ত রাসায়নিক দেওয়া শ্যাম্পু ব্যবহার না করে ভেষজ উপাদানসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহারের চেষ্টা করুন।

বেশি বেশি ধুবেন না :

রাসায়নিক দেওয়া শ্যাম্পুতে চুল পরিষ্কার করলে এই ঝামেলাটি সবাইকে পোহাতে হয়। অতিরিক্ত সময় ধরে মাথা ধুতে হয়। ক্ষেত্র বিশেষে একাধিকবার ধুতে হয় চুল। এজন্য চুলের মধ্যে থাকা অনেক পুষ্টি উপাদান হারিয়ে যায় শ্যাম্পুর সাথে। এতে করে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়ে থাকে। চুলের একটি স্বাভাবিক তৈলাক্তভাব থাকে। যা চুলকে অনেক কিছুর থেকে রক্ষা করে। শ্যাম্পু করে বারবার মাথা ধুলে এই তৈলাক্তভাব হারিয়ে যায়। ফলে চুল এবং মাথার ত্বক হুমকির মুখে পড়ে। তাই শ্যাম্পু করার সময় এই ব্যাপারটি খেয়াল রাখা জরুরি।

স্ক্যাল্প ধোয়া :

অনেকেই শ্যাম্পু করার সময় স্ক্যাল্প ধোয়ার চেয়ে চুল ধোয়ার ক্ষেত্রে বেশি মনোযোগ দেন। এতে করে স্ক্যাল্পে জমে থাকা ময়লা থেকেই যায়। আর এর ফলে শ্যাম্পু করেও আসলে কোনো লাভ হয় না। তাই চুল ধোয়ার সময় স্ক্যাল্প ধোয়ার ক্ষেত্রেও বিশেষ সতর্ক হোন।

ওডি/এসএম 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড