• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

সঠিক সাবানটিই মাখছেন তো গোসলে?

  লাইফস্টাইল ডেস্ক

১০ জুলাই ২০১৯, ২১:০৪
সাবান
ছবি : সংগৃহীত

গোসলের সাবান পছন্দ করার ক্ষেত্রে একেকজনের একেক রকম পছন্দ। কারও পছন্দ হারবাল সাবান, কারও বা অ্যান্টি ব্যাকটেরিয়াল আবার কেউবা পছন্দ করেন সুগন্ধি সাবান। যে সাবানই ব্যবহার করুন না কেন এটি আপনার স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী সেটা কখনো ভেবে দেখেছেন? ত্বক সুরক্ষিত রাখতে সাবানের বেশ বড় একটি ভূমিকা রয়েছে। ত্বকের যত্নে তাই সাবান ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি।

বিশেষজ্ঞদের মতে সব ধরনের সাবান ত্বকের উপকার করে না। বরং কিছু কিছু সাবান গায়ে মেখে সেধে নিজের ক্ষতি করছেন অনেকে। বেশিরভাগ সাবান তৈরি হয় বিভিন্ন প্রাণির চর্বি এবং সবজির ফ্যাটি অংশ দিয়ে। সবার ক্ষেত্রে সব ফ্যাট সমান উপকার করে না। কারও কারও জন্য তা অভিশাপ হয়ে দাঁড়ায়।

মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে ত্বক। ত্বকের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি সেটি হলো পিএইচ স্তর। এই পিএইচ স্তরে একটু এ দিক সে দিক হলেই ত্বকের মধ্যে নানা রকম অসুখ বিসুখ দানা বাঁধতে শুরু করে। সাধারণত বাজারে যেসব সাবান পাওয়া যায় তাতে পিএইচ স্তর থাকে ৯ থেকে ১১ এর মধ্যে। এই পরিমাণ পিএইচ ত্বকের বেশ ক্ষতি করে থাকে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

গবেষণায় দেখা গেছে বেশিরভাগ সাবান মানুষ কেনে বিজ্ঞাপন দেখে। চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে সেই সাবানটি কিনে এনে তা শরীরে ব্যবহার করেন বেশিরভাগ মানুষ। গবেষণা বলছে কোনো সাবানই সরাসরি গায়ে মাখা উচিত নয়। পানিতে আগে অল্প ভিজিয়ে তাতে কোনো কাপড় কিংবা গা মর্দনের জন্য আলাদা কোনো কিছুতে সাবান মেখে তারপর গায়ে মাখাটা উত্তম। এতে করে ত্বক অনেক কিছুর হাত থেকে মুক্ত থাকে।

বাজারে অনেক ধরনের সাবান পাওয়া গেলেও গবেষকদের মতে সব সাবানই গোসলের উপযোগী নয়। কিছু সাবান আছে যা দিয়ে হাত পায়ের ময়লা এবং জীবাণু পরিষ্কার করাই ভালো। আবার কিছু সাবান দিয়ে আছে যা ব্যবহার করাই উচিত না।

গবেষকদের মতে, অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান যারা নিয়মিত ব্যবহার করেন তাদের অন্য খুব একটা সুখের খবর নেই। এই ধরনের সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হয় বেশি। প্রখর ধরনের রাসায়নিক দিয়ে তৈরি বলে এই সাবান ত্বকে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া নিধন করতে পারে। কিন্তু সেই সাথে এটি উপকারী ব্যাকটেরিয়াগুলোকেও ধ্বংস করে দেয়। ফলে ত্বক ভারসাম্য হারিয়ে ফেলে। তাই দীর্ঘদিন একটানা এই ধরনের সাবান ব্যবহার করা উচিত নয়।

অলিভ অয়েল এবং গ্লিসারিন সমৃদ্ধ সাবান অবশ্য ত্বকের বেশ উপকারই করে থাকে। এছাড়া ত্বকের সুরক্ষায় হারবাল সাবান ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড