• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগলের কালো দাগ দূর করার দুই পদ্ধতি

  লাইফস্টাইল ডেস্ক

০৫ জুলাই ২০১৯, ১৪:১৮
বগল
ছবি : প্রতীকী

অনেকেই স্লিভলেস পোশাক পরতে চান কিন্তু বগলে কালচে দাগ থাকলে তা বেমানান লাগে। শারীরিক সৌন্দর্য অনেকখানি কমিয়ে দেয় এই কালো দাগ। অস্বস্তিকর এই বিষয়টির কারণে সৌন্দর্যহানি হলেও অনেকে লজ্জায় কাউকে এ ব্যাপারে জিজ্ঞেস করেন না।

কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে সহজে এই দাগ দূর করা যায়। সেগুলো কী আর কীভাবে ব্যবহার করলে পরিত্রাণ মিলবে এ সমস্যা থেকে চলুন জেনে নেওয়া যাক-

নারকেল তেল-

ভিটামিন ই সমৃদ্ধ এই তেল প্রাকৃতিক সুগন্ধি হিসেবে কাজ করে। চুলের যত্ন ছাড়াও বগলের কালো দাগ দূর করতে এটি বেশ কার্যকর। প্রথমে আঙুল কিংবা তুলার সাহায্যে বগলে তেল ম্যাসেজ করুন। ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এরপর হালকা কুসুম সাবান ও গরম পানির সাহায্যে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই পদ্ধতি কাজে লাগালে বগলের কালো দাগ দূর হবে খুব সহজেই।

ননিযুক্ত দুধ-

দুধে থাকা ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড কালো দাগ দূর করতে কার্যকরী। পাশাপাশি এটি ত্বককে নরম ও উজ্জ্বল করে। একটি পাত্রে ২ টেবিল চামচ ননিযুক্ত দুধ নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ ময়দা ও ১ চা চামচ দই মেশান। ভালো করে পেস্ট তৈরি করে মিশ্রণটি বগল মাখুন। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহ দুইবার এ পদ্ধতি কাজে লাগান।

এছাড়াও বগলের কালো দাগ দূর করতে কাজে লাগাতে পারেন লেবুর রস, আলু ও অলিভ অয়েল। প্রতিদিন গোসলের সময় বগলে লেবুর রস মাখলে কালচে দাগ দূর হবে দ্রুত।

সূত্র- টপ টেন হোম রেমেডি

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড