• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্বকের যত্নে টমেটোর যত ফেস প্যাক

  লাইফস্টাইল ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১৫:১৫
টমেটো
ছবি : প্রতীকী

অ্যান্টিওক্সিডেন্ট পরিপূর্ণ একটি সবজি টমেটো। তবে কেবল খাদ্য হিসেবে নয়, ত্বকের যত্নেও রয়েছে এর ব্যবহার। টমেটোর রসে থাকা বিভিন্ন ভিটামিন ত্বকের বলিরেখা দূর করে। এটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করতেও সাহায্য করে।

ত্বকের যত্নে টমেটো ব্যবহারের রয়েছে কিছু নিয়ম। চলুন জেনে নেওয়া যাক কীভাবে টমেটো ব্যবহারে পাবেন উজ্জ্বল, দাগহীন ত্বক-

ব্রণ দূর করতে-

অর্ধেক টমেটো চটকে তার সঙ্গে মিলিয়ে দিন ১ চা চামচ জোজোবা অয়েল। এর সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেশান। এই মিশ্রণটি ব্লেন্ড করে ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর প্রথমে কুসুম গরম পানি এবং তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দ্রুত ব্রণ দূর হবে।

কালচে দাগ দূর করতে-

চেহারা থেকে কালচে দাগ দূর করতে সাহায্য করে টমেটো। ২ টেবিল চামচ টমেটোর সঙ্গে মিশিয়ে নিন ১ চা চামচ মধু। এই মিশ্রণটি ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দাগ দূর হয়ে পাবেন উজ্জ্বল ত্বক।

ব্ল্যাকহেডস দূর করতে-

নাকের পাশে ব্ল্যাকহেডস জমলে তা পুরো চেহারার সৌন্দর্যই নষ্ট করে দেয়। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন টমেটো। ২ টেবিল চামচ টমেটোর সঙ্গে মিশিয়ে নিন ১ টেবিল চামচ ওটস গুঁড়া আর ১ টেবিল চামচ টক দই। মিশ্রণটি সামান্য গরম করে নিন। ঠান্ডা হলে ঘষে ঘষে ত্বকে লাগান। শুকিয়ে গেলে হাত হালকা ভিজিয়ে উঠিয়ে ফেলুন।

ডার্ক সার্কেল সমস্যায়-

১ চা চামচ টমেটোর রসের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা অ্যালোভেরা জেল। এই মিশ্রণটি চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ডার্ক সার্কেল দূর হবে দ্রুত।

এছাড়াও-

উজ্জ্বল ত্বক পেতে ১ চা চামচ টমেটোর রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এই মিশ্রণ ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহ দুই বার এই ফেস প্যাক ব্যবহারে পাবেন উজ্জ্বল ত্বক। আরেকটি উপকারী ফেস প্যাক হলো টমেটো ও চন্দনের প্যাক। এক্ষেত্রে ১টি টমেটো চটকে ২ টেবিল চামচ চন্দনের গুঁড়া মিশিয়ে নিন। সঙ্গে মেশাল এক চিমটি হলুদ। এই মিশ্রণটি মুখে লাগিয়ে না শুকানো অব্দি অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে টমেটোর এত ব্যবহার কি আগে জানা ছিল আপনার?

তথ্য : স্টাইল ক্রেজ

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড