• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রিন টি পানের সঠিক সময় কোনটি?

  লাইফস্টাইল ডেস্ক

২৭ জুন ২০১৯, ০৮:৪১
গ্রিন টি
ছবি : সংগৃহীত

স্বাস্থ্য সচেতন বেশিরভাগ মানুষই পানীয় হিসেবে গ্রিন টি পান করে থাকেন। এই চা তে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, আর এই কারণেই একে স্বাস্থ্যকর বলা হয়। প্রতিদিন নিয়ম করে এই পানীয় পান করলে ওজন কমে, দেহ থেকে টক্সিন দূর হয়।

দেহের মেটাবলিজমের হার বাড়াতে সাহায্য করে গ্রিন টি। এই চা তে থাকা পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড নামক উপাদান দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কিন্তু পরিমাণের চাইতে বেশি গ্রিন টি পানে হিতে বিপরীত হতে পারে।

দিনে কতবার গ্রিন টি পান করা উচিত? ভারতীয় পুষ্টিবিদ অঞ্জু সুদ জানিয়েছেন, এই পানীয়তে যেমন প্রচুর পরিমাণে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড, তেমনি রয়েছে কম পরিমাণ হলেও ক্যাফেইন। আর এ কারণে দিনে তিন বারের বেশি গ্রিন টি পান না করাই ভালো।

কখন গ্রিন টি খাবেন? তিনি বলেন, ঘুম থেকে উঠে এককাপ গ্রিন টি পান করলে দেহের মেটাবলিজম বাড়ে। এর পাশাপাশি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের হয়। এছাড়াও গ্রিন টি খাওয়ার উপযুক্ত সময় বেলা ১১টা। এসময় কাজের ফাঁকে চুমুক দিতে পারেন এই চা তে।

গ্রিন টি পানের ৩য় উপযুক্ত সময় সন্ধ্যা ৬টা। এ সময়ের দিকে আমাদের দেহের মেটাবলিক হার কমতে থাকে। তখন গ্রিন টি পান করলে বেড়ে যায় মেটাবলিজম হার।

আপনি কি সঠিক সময়ে গ্রিন টি পান করেন?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড