• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনার সম্পর্ক নিরাপদ আছে তো?

  নিশীতা মিতু

২৫ জুন ২০১৯, ০৯:২২
সম্পর্ক
ছবি : প্রতীকী

পরিচিত মহলে সেরা জুটি হিসেবে পরিচিত ছিল রাখি আর সাজ্জাদ। সবসময় একসঙ্গে ঘোরাঘুরি, মতের মিল আর বোঝাপড়া—এই ছিলো তাদের সম্পর্কের মূলনীতি। কিন্তু সবকিছু হঠাৎ করেই কেমন জানি বদলে গেল। রাখি থেকে আজকাল দূরে থাকতেই ভালোবাসে সাজ্জাদ। ছোটখাটো ব্যাপারে সংসারে হয় তুমুল ঝগড়া। সাজ্জাদকে ইদানিং কিছুটা সন্দেহও করে রাখি।

ভরসা, বিশ্বাস আর আস্থাকে পুঁজি করে গড়ে ওঠে একটি সম্পর্ক। কখনো সেখানে ভালোবাসা বিরাজ করে, আবার কখনো দানা বাঁধে সন্দেহ। আপনার সম্পর্কটি ঠিক কেমন? প্রিয়জনকে কি পুরোপুরি বুঝতে পারেন? নাকি কখনো কখনো তার আচরণে কষ্ট পান আপনি? হয়তো মনে হয় আপনাকে এড়িয়ে চলেই আনন্দ পায় আপনার সঙ্গী-

মাত্র তিনটি বিষয় খেয়াল রাখলেই বুঝতে পারবেন, আপনার সম্পর্ক কতটা নিরাপদ রয়েছে। সেগুলো কী? চলুন জেনে নিই-

সঙ্গীকে আপনার মনের কথা বলেন না কিংবা বলতে পারেন না-

সম্পর্ক তখনই দৃঢ় হয় যখন দুজন মানুষ একজন আরেকজনের ভরসা হয়। কাছের মানুষটার কাছে বলা যায় সব কথা, জানানো যায় নিজের সব অনুভূতি। এমনটা হলে বুঝবেন আপনার সম্পর্কে নিরাপদই রয়েছে। কিন্তু যদি বিপরীত কিছু হয়?

এমনটা যদি হয় যে আপনি সঙ্গীকে মনের কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তবে আপনার সম্পর্ক ঠিক নেই। কেননা একটি সম্পর্কের ক্ষেত্রে সঙ্গী আপনার নিরাপদ আশ্রয় হওয়া উচিত। যেখানে আপনি নির্দ্বিধায় সব কথা বলতে পারবেন। আপনার বলা কথা সংসারে অশান্তি বা ঝগড়া ডেকে আনবে বলে যদি মনে হয় তবে আপনার সম্পর্ক খুব একটা নিরাপদ নয়।

প্রতিনিয়ত নিজেকে প্রশ্ন করে চলছেন-

একটি সম্পর্কে একজন অন্যজনকে ভরসা করবে এটিই স্বাভাবিক। কিন্তু আপনি যদি এমন এক পর্যায়ে চলে যান যেখানে নিজের প্রতিটা কাজের জন্য নিজেকে প্রশ্ন করতে হয় তবে সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক নড়বড়ে বলা চলে। এমন এক পরিস্থিতি আছেন যে যা সমস্যাই ঘটুক নিজেকে দোষারোপ করেন? তবে আজই থামুন। আপনার সম্পর্ক শেষের দিকে।

সম্পর্ক নিয়ে আপনি বিরক্ত-

ভালোবাসার মানুষের সঙ্গ আপনাকে ভালো রাখবে, আনন্দে রাখবে— এমনটাই হয়ে থাকে একটি সম্পর্কে। যদি সঙ্গীর সঙ্গে সময় কাটাতে বা তার আশেপাশে থাকতে আপনার বিরক্ত লাগে তবে আপনার সম্পর্ক নিয়ে দ্বিতীয়বার ভাবার সময় এসেছে। প্রিয় মানুষটার সঙ্গ চাইতে একা থাকাই যদি আপনাকে বেশি ভালো রাখে তবে আপনাদের সম্পর্ক ঠিক চলছে না।

সমস্যা থাকলে সমাধানও থাকে। সম্পর্কে সমস্যা সৃষ্টি হলে খোলামেলা কথা বলুন। সঙ্গীর ভাবনা জানতে চাই, নিজের খারাপ লাগাটুকুও তাকে জানান। কিছু ছাড় আর কিছু গ্রহণেই একটি সম্পর্ক মধুর হয়ে ওঠে। আর আলোচনার পরেও যদি কোনো সমাধান না মেলে তবে এই সম্পর্ক থেকে বেরিয়ে আসুন। নড়বড়ে সম্পর্ক আপনাকে ভালো রাখবে না কখনই।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড