• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লাস্টিকের কাপে চা-কফি ডেকে আনছে বিপদ

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুন ২০১৯, ২২:৪৫
প্লাস্টিকের কাপ
প্লাস্টিকের কাপে চা কফি পান করলে হতে পারে বিপদ। (ছবি : সংগৃহীত)

চা কিংবা কফি না হলে দিনটাই মাটি হয়ে যায় কারও কারও কাছে। দিনের শুরুতে কিংবা দিনের ক্লান্তি দূর করতে এই পানীয়ের কোনো বিকল্পই নেই যেন। চায়ের দোকানে সারাদিনই তাই ভিড় লেগে থাকে মানুষের। কেউ দাঁড়িয়ে পান করছেন, কেউ বসে। আবার কেউ কেউ সঙ্গে করে নিয়ে যাচ্ছেন পান করতে করতে। সেটি অবশ্যই প্লাস্টিকের কাপে। প্লাস্টিকের কাপে চা খাওয়াটা কতটা স্বাস্থ্যকর সেটি জানেন? চলুন জেনে নেওয়া যাক।

প্লাস্টিক পরিবেশের তো ক্ষতি করেই একই সাথে এটি মানব স্বাস্থ্যের জন্যও ভয়াবহ হুমকি স্বরূপ। গবেষকদের মতে, প্লাস্টিক এমন একটি পদার্থ যা মানব জীবনকে দ্রুত মৃত্যুর দিকে নিয়ে যায়। প্লাস্টিকের মধ্যে গরম কিছু নিয়ে খেলে শরীরে বাসা বাঁধতে পারে ভয়াবহ সব রোগ।

গবেষণায় দেখা গেছে, প্লাস্টিকের পানির বোতল কিংবা বাচ্চাদের প্লাস্টিকের দুধের বোতলসহ মাইক্রোওয়েবে গরম করা খাবার যা প্লাস্টিকের পাত্রে রাখা ছিল এবং প্লাস্টিকে মোড়ানো খাবার গ্রহণের ফলে এইসব রোগ প্রবেশ করছে শরীরে। বিশেষ করে প্লাস্টিকে এমন কিছু টক্সিক রয়েছে যা গরম খাবারের সংস্পর্শে এলে সহজেই এর সাথে মিশে যায়। ফলে শরীরে প্রবেশ করতে এর কোনো সমস্যাই হয় না। এসব টক্সিকের মধ্যে বিসফেনল নামের টক্সিক সবচেয়ে বড় ঘাতক। এই টক্সিক নারীদের ইস্ট্রোজেন হরমোনকে প্রভাবিত করে। একইভাবে এটি পুরুষদের শুক্রাণুকেও কমিয়ে ফেলে অনেক।

গবেষকদের মতে, প্লাস্টিকে তৈরি কাপে চা এবং কফি পান করলে কিডনি, হৃদযন্ত্র, লিভার, ফুসফুস এমনকি ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। এইসব কাপে পানি পান করলে স্তন ক্যানসার হওয়ার আশঙ্কাও বেড়ে যায় বহুগুণে। তাছাড়া সহজে ক্লান্ত হয়ে যাওয়া, স্মৃতি শক্তি কমে যাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে এর ফলে।

গবেষকরা বলছেন, প্লাস্টিকের পাত্রে গরম কিছু পান করা বা খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড