• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুচিয়ে ফেলুন নাক ডাকার বদনাম

  লাইফস্টাইল ডেস্ক

২১ জুন ২০১৯, ২০:৫৬
নাক ডাকা
ছবি : প্রতীকী

ঘুমের মধ্যে নাক ডাকা এমন একটি সমস্যা যে ঘটায় সে কিছুই টের পায় না। একসাথে কোনো ট্যুরে গেল কিংবা এমন কোনো কোনো পরিবেশে এটি আপনাকে বিব্রত করে দেবেই। এই সমস্যাটির কারণে অনেককেই লজ্জা পেতে হয়। নাক ডাকা কারও কারও কাছে স্থায়ী সমস্যা আবার কারও কাছে এটি খুবই সাময়িক। ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়া কিংবা ঘুমানোর সময় শোয়ার সমস্যা হলেও মানুষ নাক ডাকতে পারে। তবে এই সমস্যাটি চাইলে মানুষ উৎরে যেতে পারে খুব সহজেই। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু উপায়।

অভ্যাস বদলান :

অনেকেই আছেন যারা চিত হয়ে শুয়ে ঘুমান। এক সমীক্ষায় দেখা গেছে যারা কাত হয়ে ঘুমান তাদের চেয়ে যারা চিত হয়ে ঘুমান তারা নাক ডাকেন বেশি। কেননা, চিত হয়ে শোয়ার কারণে দেহের শ্বাস নালীর পেছনের অংশে চাপ পড়ে। এতে করে শ্বাসনালী ছোট হয়ে আসে। আর এসম নিশ্বাস নিতে গেলেই নাক বেজে ওঠে বাঁশির মতো করে। তাই যাদের চিত হয়ে শোয়ার অভ্যাস আছে তারা তাদের এই অভ্যাসটি পালটে ফেলুন। প্রথম দিকে একটু সমস্যা হতে পারে । সেজন্য ঘুমানোর সময় একটি বড় কোলবালিশ রাখতে পারেন এতে করে অনেক সহজ হয়ে যাবে পাশ ফিরে শোয়া।

উঁচু বালিশের ব্যবহার :

অনেকেই আছেন অনেক নিচু এবং নরম বালিশ ব্যবহার করেন ঘুমের আরামের জন্য। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা এটি আপনার শ্বাসনালীর ক্ষতি করছে আপনার অজান্তেই। তাই যারা নিচু বালিশ ব্যবহার করেন তারা এই অভ্যাসটি ত্যাগ করুন যত দ্রুত পারেন। গবেষকদের ভাষ্য মতে, একজন মানুষের স্বাভাবিক ঘুমের জন্য এমন বালিশ ব্যবহার করতে হবে যেটি বিছানা থেকে চার ইঞ্চি উপরে রাখবে মাথাকে। এরফলে শ্বাস প্রশ্বাস স্বাভাবিক থাকবে। আর সহজেই বন্ধ হয়ে যাবে নাক ডাকাও।

মেন্থল তেল :

নাক ডাকার অভ্যাসটি যাদের একেবারেই গেড়ে বসেছে তারা ভিন্ন একটি উপায় অবলম্বন করতে পারেন। প্রতিদিন ঘুমানোর আগে কয়েক ফোটা মেন্থলের তেল ব্যবহার আপনাকে এটি থেকে মুক্তি দিতে পারে। বিশেষ করে নাকের আশেপাশে এই তেল ব্যবহার করলে খুব সহজেই আপনি নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

লবণ পানি :

লবণের তৈরি একটি স্প্রে আপনাকে নাক ডাকার হাত থেকে মুক্তি দিতে পারে। এটি তৈরি করা খুবই সহজ। আধ চামচ মোটা দানার লবণ আর এক কাপ পরিমাণ পানি হলেই হবে। একসাথে মিশিয়ে এটি একটি স্প্রে বোতলে ভরে রাখুন। ঘুমানোর আগে নাকের ফুটায় কয়েকবার ব্যবহার করুন এই স্প্রেটি। তবে মনে রাখবেন এটি ৪ থেকে ৫ দিনের বেশি ব্যবহার করবেন না।

ধূমপান ত্যাগ করুন :

বেশ কিছু গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে যারা ধূমপান করেন তারা নাক ডাকেন বেশি। তাই আপনার নাক ডাকার কারণ ধূমপান কি না সেটি ভেবে দেখেছেন? ধূমপান ছেড়ে দিলে কেবল নাক ডাকাই না আরও অনেক রোগের হাত থেকেও মুক্ত থাকতে পারবেন আপনি। তাই কষ্ট হলেও আজই ছেড়ে দিন ধূমপানের বদ অভ্যাস।

এত কিছু করার পরও যাদের নাক ডাকার অভ্যাস দূর হচ্ছে না তারা চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন। অনেক ক্ষেত্রে বড় কোনো অসুখের কারণেও এই সমস্যার সৃষ্টি হয়ে থাকে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড