• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডায়েটে যে পাঁচ ভুলে কমছে না ওজন

  লাইফস্টাইল ডেস্ক

২১ জুন ২০১৯, ১৫:০৪
ডায়েট
ছবি : প্রতীকী

নিয়মিত ডায়েট করার পরও কি বেড়ে যাচ্ছে আপনার ওজন? কম পরিমাণ খাবার খেলেও কমছে না বাড়তি ওজন? এর কারণ হতে পারে ছোট কিছু ভুল। এসব ভুলের কারণে মেদ তো কমেই না, উল্টো বাড়ে। সে সঙ্গে ক্ষতি হয় দেহের।

কিন্তু সেই ভুলগুলো কী? চলুন জেনে নিই-

কক্ষ তাপমাত্রার পানি পান করা-

আমরা বেশিরভাগ মানুষই কক্ষ তাপমাত্রার পানি পান করে থাকি। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। জার্মান একটি গবেষণা বলছে ৬ কাপ ঠান্ডা পানি গ্রহণের মাধ্যমে ৫০ ক্যালরি পর্যন্ত ক্ষয় করা সম্ভব। আর এভাবে বছরে ৫ পাউন্ডের মতো ওজন কমানো যায়। ঠান্ডা পানি শরীর থেকে তাপমাত্রা গ্রহণ করে, তাই ক্যালরি খরচ হয়।

সঠিক পরিমাণে না খাওয়া-

অনেকেই মনে করেন কম খেলেই ওজন কমবে। ব্যাপারটি কিন্তু এমন নয়। ওজন কমানোর জন্য কম ক্যালরি গ্রহণ করতে হবে কিন্ত খেয়াল রাখতে হবে তা যেন অতিরিক্ত কম না হয়ে যায়। শরীর তার পর্যাপ্ত ক্যালরি না পেলে শক্তির জন্য তা আপনার পেশিকলা ক্ষয় করে ক্যালরি সঞ্চয় করবে।

সুতরাং, প্রয়োজনীয় পরিমাণ খাবার গ্রহণের ব্যাপারে সচতেন থাকা উচিত সবার। কম বা বেশি না খেয়ে ৩/৪ ঘণ্টা পরপর খাওয়ার অভ্যাস করুন।

চা বা কফি পান না করা-

চা ও কফি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সতেজ রাখে। এটি আপনার দেহের মেটাবোলিজম ৫ থেকে ৮ শতাংশ বাড়িয়ে দেয়। ফলে দৈনিক ৯৮ থেকে ১৭৪ ক্যালরি ক্ষয় হতে পারে। এক কাপ গরম গরম চা পানে মেটাবলিজম বাড়তে পারে ১২%।

খাবারে প্রোটিনের পরিমাণ কম রাখা-

খাবার তালিকায় যেন পর্যাপ্ত প্রোটিন থাকে সেদিকে খেয়াল রাখুন। দেহের পেশিকে সঠিক আকারে রাখতে প্রোটিনের গুরুত্ব অপরিহার্য। গবেষকরা জানান, পর্যাপ্ত প্রোটিন গ্রহণে আপনার ৩৫% পর্যন্ত ক্যালরি ক্ষয় হতে পারে।

হিমায়িত খাবার গ্রহণ-

অনেকে ভাবেন হিমায়িত খাবার মানে জীবাণুমুক্ত খাবার। কিন্তু গবেষণা বলছে ডায়েটের জন্য তাজা খাবার বেশি উপযোগী। ফলমূল এবং শাকসবজি আপনি যত তাজা খাবেন তত দ্রুত ক্যালরি ক্ষয় হবে।

ওপরের কোনো ভুল কি আপনি করছেন? তবে আজই বদলে ফেলুন অভ্যাস।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড