• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন রক্তস্বল্পতার লক্ষণগুলো

  লাইফস্টাইল ডেস্ক

২০ জুন ২০১৯, ২১:১৮
রক্তস্বল্পতা
ছবি: প্রতীকী

রক্তস্বল্পতা বা রক্তশূন্যতা হলো শরীরে আয়রনের অভাবের ফলে যে প্রভাব পড়ে তার ফল। সারা বিশ্বেই এই রোগটিকে অপুষ্টি জনিত সমস্যাগুলোর মধ্যে প্রথম হিসেবে ধরা হয়। এই রোগটি হুট করে বোঝার উপায় নেই। তবে ধীরে ধীরে এর বেশ কিছু লক্ষণ প্রকাশ পেতে থাকে। মাথার চুল ঝরে পড়া, ক্লান্তি বা অবসাদের মতো শারীরিক সমস্যা দেখা দিতে পারে ঘন ঘন। তবে এ ছাড়াও আরও কিছু লক্ষণ আছে যা প্রকাশ পেলে বুঝতে পারবেন আপনার শরীরে রক্তস্বল্পতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক লক্ষণগুলো সম্পর্কে।

হাঁপিয়ে পড়া :

শরীরে রক্তস্বল্পতার প্রধান লক্ষণ হলো অল্পতেই হাঁপিয়ে পড়া। কোনো কাজ করে অল্পতেই হাঁপিয়ে পড়লে আপনার শরীরে আয়রনের ঘাটতি রয়েছে। এমন সমস্যা ঘন ঘন দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

অতিরিক্ত চুল পড়া :

একজন সুস্থ মানুষের একদিনে স্বাভাবিকভাবে ৫০ থেকে ১০০টির মতো চুল ঝরে পড়ে। কিন্তু এরচেয়ে বেশি চুল পড়ে যাওয়াটা সত্যিই চিন্তার বিষয়। এর কারণ খুশকি বা মাথার ত্বকের কোনো সমস্যা নয়। এটির মূল কারণ শরীরে আয়রনের যথেষ্ট ঘাটতি। চুল পড়ে যাওয়ার সমস্যা থেকে বাঁচতে আয়রন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন বেশি বেশি।

ক্লান্তি :

লৌহ বা আয়রনের ঘাটতি থাকলে শরীর বেশি পরিশ্রম করতে পারে না। অল্প পরিশ্রমেই শরীর অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে। এমন অবস্থায় যত দ্রুত সম্ভব আয়রনের ঘাটতি পূরণ করার চেষ্টা করতে হবে। তবে কখনো কখনো অন্য কোনো কারণেও শরীর সহজে ক্লান্ত হয়ে পড়তে পারে। এর মধ্যে ফুসফুসের কর্মক্ষমতা কমে যাওয়ার কারণেও এমনটা হতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে।

উদ্বেগ বৃদ্ধি :

রক্তশূন্যতা শুধু শারীরিকভাবেই প্রকাশ পায় না। এটি মানসিকভাবেও মানুষকে দুর্বল করে তোলে। শরীরে রক্তস্বল্পতা থাকলে হুটহাট উদ্বেগ বা উৎকণ্ঠার পরিমাণ বেড়ে যায়। তুচ্ছ কোনো কারণেও অতিরিক্ত দুশ্চিন্তা করার প্রবণতা বেড়ে যায়। এমন অবস্থার সৃষ্টি হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা জরুরি।

ফ্যাকাশে ত্বক :

ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়াটাও শরীরে রক্তশূন্যতাকে প্রকাশ করে। ত্বকে লালচে ভাব ঠিক থাকার মূল কারণ হলো রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা। আর হিমোগ্লোবিন তখনই কমে যায় যখন শরীরে রক্তের স্বল্পতা ঘটে। আর এতে করে ত্বক ফ্যাকাশে রূপ ধারণ করে। এরকম অবস্থায় পড়লে আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে বেশি পরিমাণে।

সূত্র : জি নিউজ

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড