• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাইড শেয়ারিং : যাত্রীদের দায়িত্ব বাড়ল

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুন ২০১৯, ২২:০৯
উবার বাংলাদেশ
(ছবি : উবার)

বর্তমানে বাংলাদেশে কয়েকটি প্রতিষ্ঠান রাইড শেয়ারিংয়ের সেবা দিচ্ছে। তবে এই সেবাটি গ্রহণ করতে গিয়ে অনেকক্ষেত্রেই হয়রানির শিকার হচ্ছেন গ্রাহকরা। চালকরাও এই ক্ষেত্রে কম ভুক্তভোগী না। বিশেষজ্ঞদের মতে, এ ক্ষেত্রে পারস্পরিক শ্রদ্ধাবোধ অনেক জরুরি। সবার জন্য পারস্পরিক শ্রদ্ধার ক্ষেত্র তৈরিতে তাই বিশ্বের বৃহত্তম রাইড শেয়ারিং কোম্পানি উবার তাদের কমিউনিটি গাইডলাইনটি হালনাগাদ করেছে।

এর ফলে চালকদের পাশাপাশি যাত্রীরাও তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে পারবে। এই গাইডলাইনে রাইড শেয়ারিং এর সময় কী ধরনের ব্যবহার কাম্য সেগুলো উঠে এসেছে। এটি চালক এবং যাত্রী দুজনেরই প্রত্যাশিত ব্যবহারের কথা স্মরণ করিয়ে দেবে।

দায়িত্ববোধ এবং সম্মান প্রদর্শন হলো একটা রাস্তার মতো। যা দুইদিকেই চলে গেছে। উবারের হালনাগাদ ভার্শনে এই কতাটিকেই গুরুত্ব দেয়া হয়েছে। রাইড শেয়ারিংয়ের চালকরা যাত্রীদের নিরাপদে পৌঁছে দেবার জন্য অক্লান্ত পরিশ্রম করে থাকেন। তাই তারাও যেন নিরাপত্তা এবং যথাযথ সম্মান পেতে পারেন সেটি নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। হালনাগাদকৃত এই গাইডলাইনটি যাত্রী এবং চালকদের এ কাজে উৎসাহিত করবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এই পদ্ধতিতে যাত্রীদের রেটিংয়ের ওপর আলাদা গুরুত্ব দেয়া হবে। যাদের রেটিং সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে যাবে তাদের রেটিং বাড়ানোর জন্য নোটিশ দেয়া হবে। এরপরও যারা এই চেষ্টা করবে না তারা উবার অ্যাপে আর ঢুকতে পারবেন না। চালকদের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু থাকবে। এর ফলে তাদের মধ্যে বাধ্যতামূলক সৌহার্দ্য বৃদ্ধি পাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

হালনাগাদ করা এই গাইডলাইন নিয়ে উবার বাংলাদেশের লিড জুলকার কাজী ইসলাম জানান, 'আমরা এমন একটি কমিউনিটির অন্তর্গত, যেখানে সবাই সবাইকে সমানভাবে শ্রদ্ধা করার শিক্ষা পায়। সেই ধারণা অব্যাহত রাখতে আমরা উবারের কমিউনিটি গাইডলাইনটি আপডেট করেছি।'

গাইডলাইনটি কেমন প্রভাব ফেলতে পারে এই ব্যাপারে তিনি বলেন, 'এটি যাত্রীদের কাছে সেই আচরণগত মান আশা করছে যেটা উবার চালকদের কাছে আশা করে আসছে। যদিও এই আপডেটের মাধ্যমে বেশিরভাগ যাত্রী প্রভাবিত হবেন না, তবে এটি কিছু নির্দিষ্ট যাত্রীদের মনে করিয়ে দিবে যে উবার অ্যাপ ব্যবহার করার সময় কী ধরনের আচরণ প্রত্যাশিত।'

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড