• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব বদভ্যাসের কারণে কমছে আপনার দৃষ্টিশক্তি

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুন ২০১৯, ১২:২২
চোখ
ছবি : প্রতীকী

চোখের সমস্যা মানেই সারাদিন মোবাইল স্ক্রিনে তাকিয়ে থাকা আর কম্পিউটারের সামনে বসা থাকা। এমন ধারণা অনেকেরই রয়েছে। বিশেষ করে আমাদের মায়েরা চোখের সমস্যার মূল কারণ হিসেবে মোবাইলকেই দেখেন।

মাত্রাতিরিক্ত মোবাইল বা কম্পিউটার ব্যবহারের কারণে চোখের সমস্যা হয় এ কথা ঠিক তবে এটিই একমাত্র কারণ নয়। দৈনন্দিন জীবনে আরও ছোটখাটো কিছু বিষয় রয়েছে যা ক্ষতি করে চোখের। অনেক সময় ছোট বদভ্যাসের কারণেই চোখের বড় ক্ষতি হতে পারে। এমন কিছু অভ্যাস সম্পর্কেই চলুন জেনে নিই-

সানগ্লাস ব্যবহার না করা-

তীব্র রোদে ঘরের বাইরে বের হচ্ছেন কিন্তু সানগ্লাস পরছেন না? ক্ষতি করছেন চোখের। কারণই সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। আর এ থেকে বাঁচাতে পারে একমাত্র সানগ্লাসই। তাই কড়া রোদে ঘরের বাইরে বের হলে সানগ্লাসে চোখ জোড়া ঢেকে রাখুন।

তবে কম দামি সানগ্লাস ব্যবহার করবেন না। তার চেয়ে বরং চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ইউভি প্রোটেক্টর রোদচশমা ব্যবহার করুন। চোখে যদি পাওয়ার গ্লাস ব্যবহার করেন তবে সানগ্লাসেও তা যুক্ত করুন।

কনট্যাক্ট লেন্স-

অনেকেই চশমার পরিবর্তে কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন। কিন্তু সেই অনুযায়ী যত্ন নেন না। কেউ কেউ একবার লেন্স পরলে তা ২/৩ দিনেও খোলেন না। চিকিৎসকদের মতে, এভাবে নিয়ম না মেনে লেন্স পরলে চোখের মারাত্মক ক্ষতি হয়।

অনেকে আবার নিজের চোখের লেন্স অন্যের সাথে শেয়ার করেন। এই জিনিসটি খুব সেনসিটিভ। তাই অন্যের সাথে শেয়ারে চোখের ক্ষতি হতে পারে।

চোখ কচলানোর অভ্যাস-

অনেকেরই ঘন ঘন চোখ কচলানো বা চোখে হাত দেওয়ার অভ্যাস থাকে। এতে হাতে থাকা রোগ জীবাণু চোখে লেগে যায়। সেখান থেকেই হতে পারে কর্নিয়ার সংক্রমণ। একই কারণে কমে যেতে পারে দৃষ্টিশক্তি। বিশেষজ্ঞদের মতে, চোখ কড়কড় করলে ঠান্ডা পানি ঝাপটা দেওয়া উচিত।

মেকআপ ব্যবহারে ভুল-

অনেকেই চোখের মেকআপ ব্যবহারে সচেতন থাকেন না। হয়ত মেয়াদ শেষ হয়ে যাওয়া আইশ্যাডো বা কাজলে সাজাচ্ছেন চোখজোড়া। আর তাতেই ক্ষতি হচ্ছে চোখের। তাই চোখে প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে সচেতন থাকুন।

ধূমপানে আসক্তি-

আপনার কি ধূমপানে আসক্তি রয়েছে? তবে আজই সচেতন হোন। কেবল হার্ট নয়, চোখেরও মারাত্মক ক্ষতি করছে এই বদ অভ্যাসটি। দৃষ্টিশক্তি কম হওয়ার অন্যতম কারণ হিসাবে এই ধূমপানকেই চিহ্নিত করছেন চিকিৎসকরা।

চোখের সমস্যাকে অবহেলা-

চোখের অসুখ হলে অনেকেই অবহেলা করেন। অথচ কোনো সমস্যা না থাকলেও বছরে অন্তত দুবার চক্ষুবিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত সবার। চোখে কোনো অসঙ্গতি দেখা দিলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

ভুল ড্রপ ব্যবহার-

চোখ লাল হলে কিংবা খচখচ করলে অনেকেই ফার্মেসি থেকে ড্রপ কিনে চোখে দেন। এই অভ্যাস মোটেও ভালো কিছু নয়। চোখের সমস্যা হলে আগে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিন। তার দেওয়া ড্রপ ব্যবহার করুন। সব ড্রপ সবার জন্য উপযুক্ত হয় না। এক্ষেত্রে সমস্যা অনুযায়ী মেডিসিন ব্যবহার করাই ভালো।

নিজের চোখের যত্নে আজই সচেতন হোন। সে সঙ্গে বাদ দিন এই বদভ্যাসগুলো।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড