• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যত্নে থাকুক আপনার চোখজোড়া

  লাইফস্টাইল ডেস্ক

১৮ জুন ২০১৯, ১১:৫৫
চোখ
ছবি : প্রতীকী

চোখ নিয়ে আজকাল ভীষণ চিন্তায় আছে রাইসা। চারপাশে ডার্কসার্কেল সে সঙ্গে মৃদু ব্যথা। আজকাল চোখে কিছুটা ঘোলাও দেখে। দিনের বেশিরভাগ সময়ই মোবাইল আর কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে পার করতে হয় তাকে। সে সঙ্গে রয়েছে ঘুমে অনিয়ম। সবকিছু নিয়ে চোখ নিয়ে দুশ্চিন্তা বাড়ছে তার। 

চোখের মতো গুরুত্বপূর্ণ ইন্দ্রিয়কে নিয়ে হেলা করেন অনেকেই। অথচ চোখের যত্ন নেওয়া উচিত প্রত্যেকের। কর্মব্যস্ত জীবনে আলাদা করে সময় করে চোখের যত্ন নেওয়া হয় না। আবার প্রযুক্তির এ যুগে মোবাইল, কম্পিউটার ছাড়াও চলা যায় না। তবে উপায়। 

চক্ষু বিশেষজ্ঞরা এমন কিছু সহজ উপায় জানাচ্ছেন যার মাধ্যমে যে কেউ চোখের যত্ন নিতে পারবেন। সেগুলোই চলুন জেনে নিই- 

● অলিভ অয়েলে তুলো ভিজিয়ে চোখের পাতার ওপর দিয়ে রাখুন। মিনিট পাঁচেক রেখে তার ওপর ঠান্ডা টি ব্যাগ চেপে ধরুন। বেশ কিছুক্ষণ এভাবে থাকলে চোখের ক্লান্তি দূর হবে সহজেই। 

● কাজের চাপে অনেকেরই দৈনিক ৮ ঘণ্টা ঘুমানো সম্ভব হয় না। ফলে চোখে ঘোলাটে দেখা, চোখে ব্যথা ইত্যাদি সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে কাজে লাগান চা চামচ। দুটো চামচ ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এই চামচগুলো উল্টো করে দুচোখে চেপে রাখুন। চোখের সমস্যা দূর হবে, চোখ উজ্জ্বলও দেখাবে। 

● একটানা অনেকক্ষণ কম্পিউটারের সামনে বসে না থেকে প্রতি ঘণ্টায় অন্তত ১০ মিনিট কাজে বিরতি নিন। এ সময় গাছের দিকে তাকিয়ে থাকুন। সবুজ রঙের দিকে তাকিয়ে থাকলে চোখের প্রশান্তি বাড়ে।

● একটানা অনেকখানি সময় কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে থাকতে হলে মাঝে মাঝে ঘন করে চোখের পালক ফেলুন। এই সহজ ব্যায়ামটি করলে চোখ বেশিক্ষণ শুষ্ক থাকে না। 

● চক্ষুবিশেষজ্ঞের মতে, ‘টি-২০’ নিয়ম মেনে চলুন চোখের ক্ষেত্রেও। তা কীভাবে? একটানা মোবাইল, কম্পিউটার বা ট্যাব ব্যবহারের সময় প্রতি ২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনও বস্তুতে ২০ সেকেন্ডের জন্য চোখ রাখুন। এতে চোখ আরাম পাবে। স্ক্রিন থেকে আসা আলো চোখের যে ক্ষতি করে তাকেও অনেকটা রুখে দেবে এই নিয়ম।

● চোখের আর্দ্রতা বজায় রাখা জরুরি। তাই চোখের ওপর শসা কিংবা আলুর টুকরো রাখুন। এতে চোখের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে। 

কর্মব্যস্ত জীবনে মানসিক চাপ থাকবেই। তারপরও সময় করে চোখের যত্ন নিন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড