• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাম্পত্য জীবনে সুখী থাকার মন্ত্র

  লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৮:৩৪
দাম্পত্য জীবন
দাম্পত্য জীবনে সুখী হতে কিছু অভ্যাস চর্চা করতে হবে। (ছবি : সংগৃহীত)

পৃথিবীতে যত ধরনের সম্পর্ক আছে তার মধ্যে দাম্পত্য সম্পর্ক মানবজীবনের গুরুত্বপূর্ণ সম্পর্কগুলোর একটি। এই সম্পর্ক যেমন মধুর তেমনি এটিকে সুন্দরভাবে পরিচর্যা না করলে এই সম্পর্কটিও তিক্ত হতে বেশি সময় নেয় না। মানবজীবনের মধুর আর প্রেমময় এই সম্পর্কটি টিকিয়ে রাখতে তাই প্রয়োজন বেশ কিছু অভ্যাস। চলুন জেনে আসা যাক কোন অভ্যাসগুলো চর্চা করলে আপনার দাম্পত্য জীবন আরও সুন্দর হয়ে উঠবে।

মনোযোগ :

মনোযোগের অভাবে মূলত দাম্পত্য সম্পর্কে চির ধরতে শুরু করে। বিশেষ করে এই বাজে অভ্যাসটি ধীরে ধীরে আপনার সম্পর্ককে তিক্ত করে তুলবে আপনার অজান্তেই। মনোযোগ না থাকার মূলে রয়েছে ইলেকট্রিক গ্যাজেট। বিশেষ করে ফোন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম এর জন্য বেশি দায়ী। যেই সময়টাতে আপনার সঙ্গীর মনোযোগ প্রয়োজন সে সময় আপনি যদি ফোনে বা অন্য কিছুতে মনোযোগ দিয়ে তাকে এড়িয়ে যান তাহলে এতে করে সম্পর্কে তিক্ততা চলে আসে। বিরক্তি উৎপাদন থেকে ধীরে ধীরে অতি প্রিয় মানুষটিও কেমন দূরের হয়ে যায়। তাই নিজেদের মধ্যে সময় কাটানোর সময় এইসব অভ্যাস থেকে দূরে থাকতে চেষ্টা করুন।

নির্দিষ্ট সময়ে ঘুম :

বলা হয়ে থাকে যে পৃথিবীর সবচেয়ে কঠিন কাজগুলোর একটি হলো প্রতিদিন নির্দিষ্ট সময়ের মধ্যে ঘুমিয়ে পড়া। এটি বলাটা যতই সহজ ঠিক ততটাই কঠিন এই কাজটি করা। আর দম্পতিদের জন্য এটি যেন আরও কঠিন বিষয়। একই রুমে থেকেও একজন টিভি দেখায় ব্যস্ত অন্যজন ঘুমাচ্ছেন এমন কাজ করলে নিজেদের মধ্যে সৌহার্দ্য কমে যায় বলে জানিয়েছেন গবেষকরা। তাই চেষ্টা করুন প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমানোর এবং একইসাথে সকাল সকাল ঘুম থেকে জাগার অভ্যেস করুন।

ছোট ছোট কিছু কাজ :

সম্পর্ক নিয়ে যারা গবেষণা করেন তাদের মতে ছোট ছোট কিছু কাজ আপনার সম্পর্কের মধ্যে দৃঢ়তা নিয়ে আসতে পারে। একসঙ্গে টিভি দেখা, শুভ রাত্রি বলে ঘুমাতে যাওয়া কিংবা সঙ্গীর সাংসারিক কাজে এগিয়ে গেলে দুজনের মধ্যে বোঝাপড়া বেড়ে যায়। এতে করে সিদ্ধান্ত নিতে গেলে কোনো ঝামেলার সৃষ্টি হয় কম। তাই ছোট ছোট ভালো কাজ করে নিজের সম্পর্ককে মজবুত করে তুলুন।

সূত্র : রয়টার্স

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড