• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণায় মিলল সুখী হবার সূত্র

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুন ২০১৯, ২১:৪২
সুখী
সুখী হতে চাইলে সম্পর্কের প্রতি গুরুত্ব দিতে হবে। (ছবি : প্রতীকী )

সুখ এবং দুঃখ আপেক্ষিক বিষয় হিসেবেই পরিচিত সবার কাছে। একজন মানুষের সারা জীবনের সাধনা থাকে সুখী হওয়া। কিন্তু এ যেন এক মরীচিকার নাম। কোনোভাবেই ধরা দেয় না। তবে কেউ কেউ সত্যি সুখী হতে পারে। কিন্তু জীবনের কোন বিষয়টাতে মানুষ সবচেয়ে সুখী হতে পারে এটা কখনো ভেবেছেন? অর্থ, খ্যাতি, ভ্রমণ বা সুন্দর জীবন সঙ্গী কোনটি মানুষকে সুখী করে তোলে তা হুট করে বলে দেওয়া যায় না। প্রত্যেকটিই মানুষকে কোনো না কোনোভাবে সুখী করে তোলে। তবে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের মতে কেবলমাত্র সুন্দর সম্পর্কই মানুষকে সুখী করে তুলতে পারে।

১৯৩৮ সালে প্রথম এই বিষয়টি নিয়ে গবেষণা শুরু হয়। কয়েকজন গবেষক মিলে এই গবেষণাটি পরিচালনা করে আসছেন দীর্ঘদিন থেকে। প্রথমে বেশ কয়েকজন শিক্ষার্থীর ওপর গবেষণা চললেও তা শেষ হতে সময় নেয় দীর্ঘ ৮০ বছর।

এই গবেষণায় যারা অংশ নিয়েছিলেন তাদের ব্যক্তিগত জীবন ঘাটা থেকে শুরু করে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য পরীক্ষাও করা হয়েছে অনেকবার। তাদের যেতে হয়েছে নানা রকম শারীরিক এবং মস্তিষ্কের পরিক্ষার মধ্য দিয়ে। গবেষকরা তাদের বেশকিছু প্রশ্ন করেন একটি ফরমের মাধ্যমে। তারা সেটি পূরণ করে জবাব দেন। তাদের পেশা এবং বিয়ের তথ্যও গবেষণার কাজের জন্য সংগ্রহ করা হয়।

গবেষণায় দেখা গেছে, একজন মানুষের সাথে অন্য মানুষের যে সম্পর্ক তা যদি শক্তিশালী হয় তবে তা গোটা জীবনের সুখের ওপর প্রভাব বিস্তার করে। এমনকি স্বাস্থ্যের ব্যাপারেও এটি ভূমিকা পালন করে। গবেষকদের মতে, কেবলমাত্র ভালো সম্পর্কই সারা জীবনের জন্য সুখে রাখতে পারে মানুষকে।

তারা জানান, মানুষের সুখে-দুঃখে যদি কেউ পাশে থাকে তবে তার জীবন হয় দুশ্চিন্তা এবং উৎকণ্ঠাবিহীন। এজন্য সুসম্পর্ক বজায় রাখাটা জরুরি। মানুষ একা যেমন জীবনধারণ করতে পারে না। তেমনই মানুষের এমন একজন সঙ্গীর প্রয়োজন যে তাকে ভরসা দিতে পারে। নয়তো একাকিত্ব মাদকের মতো গ্রাস করতে পারে জীবনের সুখ স্বাচ্ছন্দ্যকে।

এই গবেষণায় সোজাসুজি না বলা হলেও মানবজীবনে বিয়ে করার গুরুত্বকে তুলে ধরা হয়েছে। গবেষকদের মতে, যারা বিয়ের পর বেশি নিরাপদ এবং আনন্দ অনুভব করেন তারা সুস্থ থাকার পাশাপাশি সুখী হন জীবনে এবং তাদের আয়ুও হয় অন্যান্যদের চেয়ে বেশি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড