• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সিগারেটের মতো নিষিদ্ধ হতে পারে চিনিজাত খাদ্য

  লাইফস্টাইল ডেস্ক

১১ জুন ২০১৯, ১৮:৩২
চিনি ও সিগারেট
সিগারেটের চেয়ে কোনো অংশে কম ক্ষতি করে না চিনি। (ছবি : সংগৃহীত)

একটা সময় ছিল ধূমপান করাটা এক ধরনের ফ্যাশন ছিল। অনেক বিখ্যাত রাজনীতিবিদ, সাহিত্যিক ধূমপানকে ফ্যাশন হিসেবে ব্যবহার করতেন। তবে গত কয়েক দশকে ধূমপানের বিরুদ্ধে এত প্রচারণা চালানো হয়েছে যে সারা বিশ্বে এখন এটিকে সব দেশেই একটি বাজে অভ্যাস হিসেবে দেখা হয়। এমনকি সিগারেটের প্যাকেটে পর্যন্ত ধূমপানের ফলে কী কী রোগ হতে পারে সেগুলোর ছবি তুলে দেওয়া হয় যাতে মানুষ এটি থেকে বিরত থাকে। ধূমপান সত্যিকার অর্থেই মানবজাতির জন্য অনেক ক্ষতিকর। একই সাথে এটি পরিবেশেরও ক্ষতি করে থাকে।

তবে গবেষকদের মতে এই ধরনের ক্ষতি কেবলমাত্র সিগারেটই করে থাকে না। চিনি বা শর্করাও মানবদেহের জন্য সমান ক্ষতির কারণ হতে পারে। বিশেষ করে সুগার সমৃদ্ধ কোমল পানীয় এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। এই কারণে এইসব পানীয়ের ওপর কর বাড়িয়ে দিচ্ছে বিশ্বের অনেক রাষ্ট্রই। ব্রিটেনের ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি রিসার্চ নামে একটি প্রতিষ্ঠান এ ব্যাপারে সোচ্চার হয়েছে। এই গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, এই ধরনের পানীয় এবং ক্ষতিকর মিষ্টি জাতীয় খাবারকেও সাদা মোড়কে বাজারে আনা হোক, যাতে এসবকে কম আকর্ষণীয় লাগে।

ব্রিটেনেরই এক জরিপে দেখা গেছে, একজন কিশোর বা কিশোরীর যে পরিমাণ শর্করা খাওয়া উচিত আসলে সে তার তিন গুণ শর্করা খাচ্ছে। জরিপটি চালিয়েছে ব্রিটেনের ন্যাশনাল ডায়েট অ্যান্ড নিউটিশন সার্ভে নামের একটি প্রতিষ্ঠান। এতে দেখা গেছে অল্প বয়স থেকেই মুটিয়ে যাওয়া সহ নানান জটিল রোগে আক্রান্ত হবার হার বেড়ে যাচ্ছে। বিশেষ করে বেশ কিছু ক্যানসার এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যাচ্ছে অনেকগুণ।

বিশ্বের অনেক দেশই এখন এই ব্যাপারটি নিয়ে নড়েচড়ে বসেছে। মিষ্টি জাতীয় খাবারের পাশাপাশি বেশকিছু ফাস্টফুড এবং জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচারেও নিষেধাজ্ঞা দেবার কথা ভাবছে কেউ কেউ। তবে এসব খাবার উৎপাদনকারী বড় বড় প্রতিষ্ঠান এরই মধ্যে এই সিদ্ধান্তের বিরোধিতা শুরু করেছে।

সূত্র : বিবিসি

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড