• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

স্বাস্থ্যকর উপায়ে বন্ধ হবে অকালে চুল পাকা

  লাইফস্টাইল ডেস্ক ১১ জুন ২০১৯, ১৬:০২

পাকা চুল
ছবি : সংগৃহীত

চুল সৌন্দর্যের প্রতীক হিসেবেই পরিচিত। চুলের যত্ন নেওয়ার রীতি সেই প্রাচীনকাল থেকেই। কালো ঝলমলে চুল মানুষের সৌন্দর্যকে ফুটিয়ে তোলে বহুগুণে। বয়সের সাথে সাথে চুলের রঙেও আসে পরিবর্তন। কালো থেকে ধূসর এবং তারপর ধবধবে সাদা হয়ে যায় চুল। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। তবে অনেকেরই অল্প বয়সে চুল পেকে যায়। মূলত হরমোনের সমস্যা থেকে এটি হয়ে থাকে।

পাকা চুলকে কালো করার জন্য বাজারে নানান পণ্য পাওয়া যায়। তবে এসব পণ্যের বেশিরভাগই চুলকে সাময়িক সময়ের জন্য সুন্দর রাখলেও ধীরে ধীরে আরও ক্ষতি করে ফেলে চুলের। বিশেষ করে বাজারে যেসব কেমিক্যাল মেশানো কৃত্রিম রং পাওয়া যায় তা শুধু চুলেরই না মাথার ত্বকেরও বেশ ক্ষতি করে থাকে। এসব রঙে অ্যামোনিয়া থাকে যার ফলে অনেকেই অ্যালার্জিতে ভোগে থাকেন। তবে এমন কিছু জিনিস আছে যেসব দিয়ে আপনি প্রাকৃতিক উপায়েই চুল কালো রাখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

চা :

প্রাকৃতিকভাবে চুল কালো করার ক্ষেত্রে চা বেশ কাজে দেয়। এককাপ পরিমাণ পানি নিয়ে তাতে দুই চা চামচ কালো চা মিশিয়ে নিন। এরপর তা ভালোমতো ফুটিয়ে ছেঁকে নিন। ঠান্ডা হবার পর মাথায় ভালোমতো ঘষে লাগিয়ে নিন চায়ের লিকারটি। একঘণ্টা সময় পর মাথা ধুয়ে ফেলুন। তবে মনে রাখবেন এটি করার পর মাথা শ্যাম্পু দিবেন না। বরং আগে শ্যাম্পু করে তারপর মাথায় এটি মাখতে পারেন। প্রতি মাসে দুইবার করে ব্যবহার করলে বেশ ফল পাওয়া যায় সাদা চুল কালো করার ক্ষেত্রে।

কফি :

কড়া এক কাপ কফি বানিয়ে তো পান করেছেন বহুবার। কিন্তু জানেন কি আপনার মাথার অকালে পেকে যাওয়া চুল কালো করতে এটি কতটা উপকারী? কড়া করে কফি বানিয়ে নেবার পর এটিকে ঠান্ডা হতে দিন। এরপর পুরো মাথায় ভালোমতো মেখে নিন এই কফি। বিশ মিনিট পর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

আমলকি :

আমলকির গুঁড়ো আর নারকেল তেল দিয়ে চুল কালো করার প্যাক বানিয়ে নিতে পারেন ঘরেই। আমলকির গুঁড়ো নিন এক টেবিল চামচ পরিমাণ। এর সাথে তিন টেবিল চামচ ভালো মানের নারকেল তেল নিয়ে চুলায় দিন। খেয়াল রাখবেন পাত্রটি যেন একটু গভীর হয়। আমলকির গুঁড়ো কালো হতে আরম্ভ করলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা হবার পর ছেঁকে নিন। এটি কো বোতল বা শিশিতে ভরে সংরক্ষণ করুন। শ্যাম্পু করার আগে এই তেলে মাথায় ভালোমতো মেখে নিলে বেশ উপকার পাবেন পাকা চুল কালো করার ক্ষেত্রে। সপ্তাহে দুইবারের বেশি ব্যবহার না করাই ভালো। তবে এটিও খেয়াল রাখবেন শ্যাম্পু যেন সালফেট মুক্ত হয়।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড