• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

ডাবের পানির এত গুণ!

  লাইফস্টাইল ডেস্ক ২৭ মে ২০১৯, ১৭:১১

ডাবের পানি
গরমের এই সময়ে ডাবের পানি শরীরকে করে তুলবে চাঙ্গা। (ছবি : সংগৃহীত)

চলছে গ্রীষ্মকাল। একে তো প্রচণ্ড গরম তার উপর চলছে রমজান মাস। ১৪-১৫ ঘণ্টা রোজা রেখে বাইরের রোদে ঘেমে নেয়ে গেলেও কিছু করার থাকে না। ইফতারের সময়ে প্রাণ জুড়াতে অনেকেই নানা রকম শীতল পানীয় পান করে থাকেন। বিশেষজ্ঞদের মতে, ঠাণ্ডা পানি বা অন্য কোন ঠাণ্ডা পানীয় পান করলে তৃষ্ণা মিটবে ঠিকই তবে এটি শরীরের জন্য বয়ে আনবে নানান ক্ষতি। এই কারণে বেশিরভাগ পুষ্টি বিশেষজ্ঞ ইফতারের সময় ডাবের পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। ডাবের পানি পান করলে শরীরের বেশ কিছু উপকার হয়। চলুন জেনে নেওয়া যাক কী কী উপকার পাওয়া যায়।

ক্লান্তি দূর করে :

ডাবের পানি শরীরের ক্লান্তি জুড়িয়ে শরীরকে সতেজ করে তোলে। এর মুল কারণ ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেড। মানব দেহের জন্য উপকারী এই উপাদানটি ক্লান্তিভাব দূর করে দেয় নিমিষেই।

পানির ঘাটতি দূর করে :

গরমের এই সময়ে ঘামের সাথে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। এরফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। যা এই সময়ের খুব পরিচিত সমস্যাগুলোর একটি। এই সমস্যা থেকে রেহাই দিতে পারে ডাবের পানি। ডাবের পানি পান করলে খুব দ্রুত শরীরে পানির ঘাটতি পূরণ হয়।

ওজন কমায় :

যারা বেশি ওজন নিয়ে বেশ ঝামেলায় আছেন তাদের জন্য বেশ উপকারী হচ্ছে ডাবের পানি। ডাবের পানিতে চিনির পরিমাণ খুবই কম থাকে। তাই এটি ওজন কমানোর ক্ষেত্রে বেশ সহায়ক। প্রচণ্ড আঁশ সমৃদ্ধ এই পানীয়টি খাবারকে খুব দ্রুত হজম করতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগে :

ডাবের পানির অনেক গুণের একটি হলো এটি রক্তে থাকা শর্করার পরিমাণকে নিয়ন্ত্রণে রাখতে পারে। এর ফলে ডায়াবেটিসে আক্রান্তদের বেশ উপকার হয়। বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের সুস্থ রাখতে ডাবের পানি পান করার জুড়ি নেই।

রক্তচাপ নিয়ন্ত্রণে :

তীব্র গরমে অনেকেই খুব অসুস্থ হয়ে যেতে পারেন। বিশেষ করে দাবদাহের কারণে অনেকের রক্তচাপ বেড়ে যায়। অনেকের আবার ঘামের সাথে পানি বের হয়ে গেলে রক্তচাপ অস্বাভাবিক রকম কমে যায়। এ ক্ষেত্রে ডাব বেশ উপকার করে থাকে। ডাবের পানিতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদান। যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে বেশ সহায়তা করে।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড