• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

খালি পেটে লিচু, ডেকে আনবে মরণ

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০১৯, ২২:০১
লিচু
খালি পেটে লিচু খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে। (ছবি : সংগৃহীত)

চলছে গ্রীষ্মকাল। গরমের এই সময়টিতে অনেক মৌসুমি ফলেরই দেখা মেলে। বিশেষ করে আম, জাম, জামরুল এবং লিচুর মতো ফলগুলো দিয়ে বাজার ছেয়ে যায়। রসালো ফল হিসেবে লিচু সবার কাছেই বেশ প্রিয়। ছোট-বড় সব মানুষই এই ফলটি খেয়ে থাকেন তৃপ্তি করে। কিন্তু জেনে অবাক হবেন লিচু খেলে আপনার মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। শিশুরা এক্ষেত্রে বেশি ঝুঁকিতে থাকে। চলুন জেনে নেওয়া যাক কী কারণে এমনটি হয়।

রসালো ফল লিচুতে রয়েছে হাইপোগ্লাইসিন নামক একটি উপাদানের উপস্থিতি। এই উপাদানটি হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ। এটি শরীরের শর্করার মাত্রাকে কমিয়ে ফেলে খুব দ্রুত। এতটাই কমায় যে একেবারে শূন্যের কোটায় নিয়ে আসে শরীরের শর্করাকে। আর এর ফলে দেখা দেয় ভয়াবহ সমস্যা। শরীরে প্রয়োজনের চেয়ে বেশি শর্করা কমে গেলে শরীর সেটা থেকে উঠে আসতে পারে না। ফলে আস্তে আস্তে নিস্তেজ হয়ে আসে সব।

এমনিতেই খালি পেটে থাকলে শরীরে শর্করার পরিমাণ অনেক কম থাকে। আর সেই সময়ে যদি লিচু খাওয়া হয় তবে শরীরে সৃষ্টি হয় বিষক্রিয়া। তবে লিচু বেশি পাকা হলে হাইপোগ্লাইসিনের মাত্রাও কমে আসে। গবেষকদের মতে, বেশি পরিমাণে লিচু খেলে জ্বর হতে পারে বড় রকমের।

খালি পেটে লিচু খাওয়াটা অনেক বড় ক্ষতির কারণ হলেও ভরপেটে তা কোনো সমস্যাই না। তাই লিচু খাওয়ার আগে বুঝে শুনে খাবেন। আর কাঁচা লিচু একেবারেই খাওয়া থেকে বিরত থাকতে হবে। সুস্থ-সবল শিশুদের হঠাৎ খিঁচুনি আর বমি শুরু হয়। তারপরেই অজ্ঞান হয়ে পড়ে তারা। আর এভাবে আক্রান্ত হওয়া অর্ধেকেরও বেশি শিশু মারা যায়। কিছুদিন আগেও ভারতে লিচু খেয়ে কয়েকটি শিশু মারা গেছে। তাই শিশুদেরকেও লিচু খাওয়ানোর ব্যাপারে সতর্ক থাকুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড