• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ফ্রিজের দুর্গন্ধ নিমিষেই হবে দূর

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০১৯, ২০:০৮
ফ্রিজ
ফ্রিজে দুর্গন্ধ হলে খাবার নষ্ট হয়ে যায় দ্রুত। (ছবি : সংগৃহীত)

ফ্রিজ কমবেশি সব বাসাতেই আছে। ফ্রিজ ছাড়া এখন আর চলে না। খাবার সংরক্ষণ করতে গেলে ফ্রিজের বিকল্প নেই। আর গরমের এই সময়ে তো ঠান্ডা পানি পান করতে ফ্রিজ ছাড়া যেন গতিই নেই। আধুনিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে রেফ্রিজারেটর। তবে অনেক খাবার আছে যা ফ্রিজে বিশ্রীরকম দুর্গন্ধ সৃষ্টি করে। এই দুর্গন্ধ ফ্রিজের পরিবেশকে যেমন নষ্ট করে দেয় তেমনি খাবারকে করে ফেলে নষ্ট। ফ্রিজের বিরক্তিকর দুর্গন্ধ দূর করতে ঝামেলাও পোহাতে হয় বেশ। তবে কিছু কৌশল জানা থাকলে মুহূর্তেই দূর করে ফেলা যাবে ফ্রিজের দুর্গন্ধ। চলুন জেনে নেওয়া যাক সেই কৌশলগুলো সম্পর্কে।

পরিষ্কার করুন ভালোমতো :

ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য প্রথমেই এই বিষয়ে খেয়াল রাখতে হবে। ফ্রিজে রাখা জিনিসপত্র বের করে ফ্রিজ খালি করে ফেলুন প্রথমেই। তারপর ফ্রিজের বৈদ্যুতিক সুইচ বন্ধ করে দিন। এবার একটি ভেজা কাপড় নিয়ে ফ্রিজ মোছা শুরু করুন। ফ্রিজের দরজা থেকে শুরু করে ফ্রিজের সব অংশ ভালোমতো মুছে ফেলুন। কিছুক্ষণ দরজা খোলা রেখে ফিজ শুকিয়ে নিন। মনে রাখবেন ভেজা অবস্থায় ফ্রিজে কিছু রাখলে সেখান থেকে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এবার নতুন করে ফ্রিজ চালু করে যে সব খাবার নষ্ট হয়ে যেতে পারে তা ফ্রিজে রাখবেন না। এভাবে কিছুদিন পরপর ফ্রিজ পরিষ্কার করলে ফ্রিজে দুর্গন্ধ সৃষ্টি হবে না।

বায়ুরোধী কনটেইনার :

ফ্রিজে সাধারণত সবচেয়ে বেশি যে কারণে দুর্গন্ধের সৃষ্টি হয় তা হলো এক খাবারের সাথে অন্য খাবারের গন্ধ মিশে। তবে এর থেকে মুক্ত থাকার উপায় হচ্ছে বায়ুরোধী পাত্র বা প্যাকেট ব্যবহার করা। ফ্রিজে খাবার রাখার জন্য বিভিন্ন আকৃতির ফুড গ্রেড বায়ুরোধী কনটেইনার কিনতে পাওয়া যায় বাজারে। এসব পাত্রে খাবার রাখলে কিছু খাবার বেশি ভালো থাকে ফ্রিজে।

বেকিং সোডা :

বেকিং সোডা বেশ কাজে দেয় ফ্রিজের দুর্গন্ধ দূর করতে। বেকিং সোডাতে দুর্গন্ধ দূর করার উপাদান আছে। খুব সহজেই এর মাধ্যমে ফ্রিজকে ফ্রেশ রাখা যায়। প্রথমে বেকিং সোডা নিয়ে পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর একটি নরম কাপড় ওই পেস্টে ভিজিয়ে ফ্রিজের প্রতিটি তাক এবং ড্রয়ার মুছে দিন। সোডা মাখানো অবস্থায় আবার ফ্রিজে রাখুন। পুরো ফ্রিজের তাক এবং ড্রয়ারে বেকিং সোডা মাখানো হয়ে গেলে এক প্যাকেট সোডা মুখ খুলে ফ্রিজের এক কোণে রেখে দিন। ঘণ্টাখানেক পরে দুর্গন্ধ অনেকটা কমে যাবে এবং তিন থেকে চার ঘণ্টার মধ্যে ফ্রিজ পুনরায় ব্যবহার উপযোগী হয়ে যাবে।

লেবু :

লেবু ব্যবহার করে খুব সহজেই ফ্রিজের দুর্গন্ধ দূর করা যায়। লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড রয়েছে। এই অ্যাসিড দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর। ফ্রিজে লেবু রেখে দিলে দুর্গন্ধ অনেক কমে যাবে। তবে এর সবচেয়ে ভালো ব্যবহার হলো লেবুর রস দিয়ে ফ্রিজ পরিষ্কার করা। লেবু রস করে তা তুলা দিয়ে ভিজিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করে নিলেই দূর হয়ে যাবে ফ্রিজের দুর্গন্ধ।

সঠিক তাপমাত্রা :

ফ্রিজে দুর্গন্ধ সৃষ্টি হলে ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখাটা গুরুত্বপূর্ণ। নয়তো ফ্রিজের দুর্গন্ধ থেকে ব্যাকটেরিয়া সৃষ্টি হতে পারে। যা ফ্রিজের সব খাবারকে নষ্ট করে দিতে পারে। ফ্রিজের জন্য আদর্শ তাপমাত্রা হলো ৩৭ ডিগ্রি ফারেনহাইট।

সূত্র : এনডিটিভি

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড