• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদে বাড়ি যাচ্ছেন, ফাঁকা বাসা নিরাপদ তো?

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০১৯, ১৬:৩৭
তালা
ঈদে বাড়ি যাবার আগে ঘরের নিরাপত্তা নিশ্চিত করুন। (ছবি : সংগৃহীত)

কদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। ঈদের ছুটিতে ঢাকা শহর ছাড়ছেন অনেকেই। স্বজনদের সাথে ঈদ করতে প্রতি বছর গ্রামে ছুটে যান অনেক মানুষ। কেউ কেউ আছেন যারা ঈদের ছুটিতে বেড়িয়ে আসেন দেশের বাইরে থেকেও। নানা ঝক্কি ঝামেলা পেরিয়ে বাস, ট্রেন আর লঞ্চের তুমুল ভিড় পাড় হয়ে গ্রামের বাড়ি যাবার আগে ঢাকায় নিজের ঘরের নিরাপত্তা ঠিক আছে কীনা ভেবেছেন? ঈদের ছুটিতে বাড়ি যাবার আগে নিরাপত্তার ব্যাপারটি গুরুত্ব দিয়ে দেখতে হবে। চলুন জেনে নেওয়া যাক বাসা বাড়ির নিরাপত্তায় কী কী কাজ করবেন।

বাসা বা ফ্ল্যাটের মূল গেটে অটোলক ব্যবহার করুন। এতে অনেক কসরত করেও তালা খুলতে পারবে না কেউ। বাজারে খুব ভাল মানের অটোলক পাওয়া যায়। দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন।

বাসা থেকে বের হওয়ার আগে রুমের দরজা-জানালা ভালমতো তালাবদ্ধ করুন। যে সমস্ত দরজা-জানালা একটু নড়বড়ে হয়ে আছে তা মেরামত করে নিন। প্রয়োজনে একাধিক তালা ব্যবহার করুন।

বাসা বাড়ির নীচতলায় বসবাসকারীগণ ভেন্টিলেশনের ফাঁকাগুলো বন্ধ করে যাবেন। ঘরের নিরাপত্তায় এটি একটি বড় দুর্বলতা। রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন।

সিসিটিভি ব্যবহার করুন। বাসা বা ফ্ল্যাটে সিসিটিভি থাকলে নিরাপত্তা অনেকগুণ বেশি বেড়ে যায়। এই ধরণের নিরাপত্তার বিষয়টি যেন সক্রিয় থাকে সে দিকে আপনার বাসা বা ফ্ল্যাটে সিসিটিভি স্থাপন করুন। সিসিটিভিসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা সক্রিয় থাকার বিষয়টি নিয়মিত নিশ্চিত করুন।

মূল্যবান সামগ্রী, দলিল ও জরুরী কাগজপত্র নিরাপদ হেফাজতে তালাবদ্ধ করে রাখুন। প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তাও নিতে পারেন।

যে সমস্ত প্রতিবেশী বা আত্মীয় ঈদে ঢাকায় অবস্থান করবেন তাদেরকে আপনার বাসার প্রতি খেয়াল রাখতে অনুরোধ করুন। ফোনে তাদের সাথে যোগাযোগ রাখুন।

আপনার অনুমতি ছাড়া কেউ যেন বাসায় প্রবেশ করতে না পারে এ বিষয়ে বাড়ির নিরাপত্তারক্ষীকে সতর্ক করে রাখুন। নিরাপত্তারক্ষীর অনুপস্থিতিতে আগন্তুক এর পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না।

ভাড়াটিয়া হয়ে থাকলে বাড়ি যাবার আগেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করুন। ঢাকা ত্যাগের পূর্বে আপনার রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কিনা তা নিশ্চিত হয়ে নিন। পানির ট্যাপ ও গ্যাসের চুলা বন্ধ করে যান।

মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি বা থানায় বিষয়টি জানান। বাসার গেট বা দরজা খোলা রেখে সেহরি ও ইফতারের পর মসজিদে নামাজ পড়তে যাবেন না ।

বাসার গাড়ির গ্যারেজ সুরক্ষিত করুন। বাসার জানালা-দরজার পাশে কোন গাছ থাকলে শাখা-প্রশাখা কেটে ফেলুন। যাতে অপরাধীরা শাখা-প্রশাখা ব্যবহার করে বাসায় প্রবেশ করতে না পারে। জরুরী প্রয়োজনে ৯৯৯ নম্বরে বা পুলিশের নম্বরে ফোন করুন।

আপনার ঈদকে নিরাপদ রাখতে এইসব ব্যাপারগুলোতে সতর্ক থাকুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড