• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে চিনবেন পচা ডিম

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০১৯, ২২:২৫
ডিম
ছবি : সংগৃহীত

প্রতিদিন সকালে একটা ডিম না হলে অনেকের মুখে কিছু রোচেই না। বাংলাদেশের জনপ্রিয় খাবারগুলোর মধ্যে একটি হলো ডিম। নানাভাবে খাওয়া যায় আমিষের এই উৎসটিকে। ডিম সবার কাছেই কম বেশি প্রিয় খাবার। বিশেষ করে ব্যাচেলরদের কাছে খাবারের পরিচয় হচ্ছে ‘ডিম আনি, ডিম খাই’। শরীর দুর্বল থেকে শুরু করে নানা রোগে ডিম পথ্য হিসেবে ব্যবহার করা হয়। দামেও কম এই খাবারটি। তবে ডিম কিনে আনার পর প্রায়শই দেখা যায় সেটি নষ্ট। গরমের সময়ে এটি বেশি ঘটে থাকে।

তবে কিছু ব্যাপার জানা থাকলে আপনাকে এমন বিড়ম্বনার মুখোমুখি হতে হবে না। ঘরোয়া কিছু কৌশলেই আপনি জানতে পারবেন ডিমটি নষ্ট না ভালো। চলুন জেনে নেওয়া যাক কী সেই কৌশল।

পানি পরীক্ষা :

এটি খুবই সহজ একটি পরীক্ষা। এই পরীক্ষাটি করতে আপনাকে বেশি কিছু দরকার হবে না। যে ডিমটি পরীক্ষা করবেন সেটি একটি পাত্রে কিছুটা পানি নিয়ে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। ডিমটি ভালো হলে সেটি আপনাতেই ডুবে যাবে। আর নষ্ট ডিম ভেসে ভেসে সাঁতার কাটবে পানির উপর। এই পরীক্ষাটি একসাথে একাধিক ডিম নিয়েও করা যায়।

সেদ্ধ পরীক্ষা :

ডিম সেদ্ধ করেও তা ভালো না মন্দ জানা যায়। যদি দেখা যায় সেদ্ধ ডিমের সাদা অংশ ঘোলাটে এবং দুর্গন্ধযুক্ত তাহলে বুঝে নিতে হবে ডিমটি নষ্ট। এটি খাওয়া কখনোই উচিত হবে না। তাই সেদ্ধ ডিম খাওয়ার আগে তা পরীক্ষা করে নিন।

আলো ফেলে :

ডিম নষ্ট কীনা তা পরীক্ষা করার আরেকটি সহজ পদ্ধতি হচ্ছে আলো পরীক্ষা। ডিমটিকে আলোর উপর ধরুন। যদি দেখেন ডিমের ভেতর কালো বা ঈষৎ লালচে রঙের রিং বা বলয় দেখা যাচ্ছে তাহলে বুঝতে হবে ডিমটি পচতে শুরু করেছে।

ভেঙে পরীক্ষা :

একটি সমান তলের প্লেটের মধ্যে ডিমটিকে ফাটালে যদি দেখা যায় ডিমের কুসুমটি একই জায়গায় আছে তবে বুঝবেন ডিমটি ভালো। আর যদি দেখা যায় এর কুসুমটি সাদা তরলের সাথে ছড়িয়ে যাচ্ছে তবে ডিমটি নষ্ট।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড