• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিনে নিন বাজারে যে আমগুলো সত্যিই পাকা

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০১৯, ২০:২২
আম
ছবি : সংগৃহীত

চলছে গ্রীষ্মকাল। গরমের এই সময়ে অনেক মৌসুমি ফলের দেখা মেলে প্রকৃতিতে। বিশেষ করে এই সময়ে কাঁঠাল, জাম, জামরুল আর আমের মতো ফলের ছড়াছড়ি থাকে বাজারেও। ফল হিসেবে আম সবার পছন্দের শুরুতেই থাকে। স্বাদে সেরা এই ফলটির পুষ্টিগুণও কম নয়। আমাদের দেশে আমের নানা রকম জাত রয়েছে। তবে একই সময়ে সব জাতের আম পাকে না। ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন আম পাকে। অনেক অসাধু ব্যবসায়ীই আছে যারা সময় হবার আগেই কৃত্রিম উপায়ে আম পাকিয়ে বাজারে বিক্রি করে থাকে। এতে আম খাওয়ার উপকারের চেয়ে ক্ষতিটাই বেশি হয়।

এইজন্য কোন সময়ে কোন জাতের আম পাকে সে সম্পর্কে সঠিক ধারণা থাকা উচিত। মে মাসের শেষার্ধ চলছে এখন। এই সময়টাতে দুই ধরনের আম পেকে থাকে। সুস্বাদু এই আম দুটির নাম গোপালভোগ এবং গোবিন্দভোগ।

গোপালভোগ :

গোপালভোগ আমের চাহিদা রয়েছে বেশ। বাংলাদেশের যে আমগুলোকে ভালো মানের বলা হয়ে থাকে তার মধ্যে গোপালভোগ একটি। অনেক আগে পেকে যায় বলে এই আমটি বাজারে আসে আগে আগেই। মে মাসের মাঝামাঝি সময় থেকে এই আমটি পাকা শুরু হয়। ২৫ থেকে ৩০ দিনের মধ্যেই বাজার থেকে হারিয়ে যায় গোপালভোগ আম। সাধারণত মে মাসের ২৫ থেকে জুনের ১০ তারিখ নাগাদ এই আম পাওয়া যায় বাজারে। এই সময়ের মধ্যে ভালো মানের গোপালভোগ আম কিনতে পারবেন বাজার থেকে।

গোবিন্দভোগ :

এই আমটি বাংলাদেশের মানুষের কাছে অনেক জনপ্রিয়। এই আমটি সব জায়গায় উৎপন্ন হয় না। সবচেয়ে বেশি উৎপন্ন হয় সাতক্ষীরা জেলাতে। এই আমটি বাজারে কম পাওয়া গেলেও এর চাহিদা প্রচুর। মূলত মে মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় এই আম পাকা। ১৫ তারিখের পর থেকে বাজারে এই আমটির দেখা মেলে। মোটামুটি ১৫ দিনেই এই আম বাজার থেকে শেষ হয়ে যায়। তাই এই আম কিনতে হলে এই সময়ের মধ্যে কেনাই ভালো।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড