• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে চারটি খাবার কমাবে চুল পড়া

  লাইফস্টাইল ডেস্ক

২২ মে ২০১৯, ২২:৩৯
টাক
ছবি : সম্পাদিত

মাথা ভর্তি চুল হুট করেই কমে যেতে শুরু করলো। প্রতিদিনই মাথা থেকে পড়ছে চুল। আস্তে আস্তে ভেসে উঠছে টাক। সেই চিন্তায় চিন্তায় আরও চুল পড়ে যাচ্ছে। এমন ঘটনার মুখোমুখি অনেককেই হতে হয়। বিজ্ঞানীদের মতে মানুষের চুলের গড় আয়ু ২ থেকে ৮ বছর। একজন সুস্থ মানুষের মাথা থেকে স্বাভাবিকভাবে গড়ে দৈনিক ১০০টির মতো চুল পড়ে। এর বেশি চুল পড়লেই সেটি আসলেই চিন্তার বিষয়। কারণ টাক সমস্যার কারণে চুল হারালে সে চুল আর ফিরে পাওয়া যাবে না।

তবে চুল ঝরে পড়ার বেশ কিছু কারণ রয়েছে। এরমধ্যে মানসিক চাপ, অ্যালার্জি, রক্ত স্বল্পতার কারণে, আবহাওয়ার কারণে, অপুষ্টি এবং দূষিত পানির কারণেও পড়ে যেতে পারে চুল। তবে পুষ্টিবিদরা বলছেন, পুষ্টিহীনতার কারণে চুল ঝরে গেলে তা বন্ধ হবে নিয়মিত কয়েকটি খাবার গ্রহণের মাধ্যমেই। চলুন জেনে নেওয়া যাক কী কী খাবার খেলে চুল পড়া কমে যায় এবং গজায় নতুন চুল।

পালং শাক :

আমাদের অতি পরিচিত এই শাকটি অনেকের কাছেই বেশ প্রিয়। এই শাকে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। এর মধ্যে ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন এ উল্লেখযোগ্য। এছাড়াও পালং শাকে রয়েছে ওমেগা থ্রি নামক একটি ফ্যাটি অ্যাসিড। আর রয়েছে প্রচুর পরিমাণে আয়রনের উপস্থিতি। এই উপাদানগুলো চুলের গোড়াকে শক্ত করতে সাহায্য করে। ফলে আপনার চুলের স্থায়ীত্ব বৃদ্ধি পায়। একই সাথে কমে আসে চুল পড়ার পরিমাণও।

আমলকী :

মৌসুমি এই ফলে রয়েছে অনেক বেশি পরিমাণে ভিটামিন সি এর উপস্থিতি। পুষ্টিবিদদের মতে প্রতিদিন একটি করে আমলকী খেলে বন্ধ হয়ে যাবে চুল পড়ার পরিমাণ। এছাড়া আমলকীর রস চুলে দিলেও খুশকির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

নারকেল তেল :

নারকেল তেল চুলের জন্য সেই প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এই তেলে রয়েছে চুলের জন্য উপকারী শক্তিশালী উপাদান। বিশেষ করে অরিক অ্যাসিড চুলে প্রোটিনের জোগান দিয়ে চুলের গোড়াকে মজবুত করে তোলে। তাই নিয়মিত মাথায় এ তেল ব্যবহার করলে চুল পড়া কমে যায় অনেকখানি।

মেথি :

আমাদের দেশে রান্নায় মশলা হিসেবে ব্যবহার করা হয় মেথির। চুলের যত্ন নিতে মেথির জুড়ি মেলা ভার। ভারতীয় অঞ্চলে সেই প্রাচীন কাল থেকেই এটির ব্যবহার হয়ে আসছে। মেথির মধ্যে রয়েছে নিকোটিনিক অ্যাসিড এবং প্রোটিন। এই উপাদানগুলো চুলকে করে তোলে অনেক বেশি শক্ত ও মজবুত। মেথির রস কিংবা মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে চুল পরিষ্কার করলে চুল পড়া কমে যাবে অনেক দ্রুত।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড