• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

মোটেও ফেলনা নয় ডিমের খোসা!

  লাইফস্টাইল ডেস্ক

২১ মে ২০১৯, ১২:০১
ডিমের খোসা
গাছের যত্নে ব্যবহার করা যায় ডিমের খোসা; (ছবি- ইন্টারনেট)

ডিম এমনই একটি খাবার যেটি প্রায় প্রতিদিনই থাকে আমাদের খাদ্য তালিকায়। এটি রান্না করা যায় অনেকভাবে, সময় এবং ঝামেলা কম লাগে আবার পুষ্টিকরও। একসঙ্গে এতগুলো সুবিধা ডিম থেকেই পাওয়া সম্ভব। ডিম খাওয়ার পরে ডিমের খোসা সরাসরি চলে যায় ডাস্টবিনে। অনেকেই হয়তো জানেন না, ডিমের খোসাও কিন্তু দারুণ উপকারী। চলুন জেনে নেয়া যাক-

ডিম ছাড়া আমাদের যেন একটি দিনও চলে না। প্রতিদিনের খাদ্যতালিকায় তাই অনেকেই ডিম রাখেন। এটি রান্না করতে ঝামেলা লাগে কম, আবার দেহের জন্য পুষ্টিকরও। ডিম খাওয়া হলেও ডিমের খোসার জায়গা হয় ডাস্টবিনে। জানেন কি এই ফেলনা খোসারও রয়েছে কিছু দারুণ উপকারিতা। 

আপনি যদি ডিমের খোসার ব্যবহারগুলো জেনে না থাকেন তবে এ লেখা আপনার জন্যই। চলুন তবে জেনে নেওয়া যাক কী কী কাজে ব্যবহার করবেন এটি- 

গাছের যত্নে- 

শখ করে বাগানে গাছ লাগিয়েছেন কিন্তু পোকার উপদ্রব থেকে মুক্তি নেই। কদিন পরপরই পোকা ধরে গাছে? এ সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ডিমের খোসা। গুঁড়া করা খোসা ছড়িয়ে দিন গাছের গোড়ায়। ব্যস, গাছের ধারে কাছেও পোকা ঘেঁষবে না। 

কফির তিক্ততা কমাতে- 

কফি তিক্তভাব কমাতে চান? ডিমের খোসাকে মিহি গুঁড়া করে নিন। এবার এই গুঁড়ার খানিকটা কফির সঙ্গে মেশান। গুলিয়ে কিছুক্ষণ রেখে দিন। ডিমের খোসার গুঁড়ো থিতিয়ে নিচে পড়ে যাবে আর কফির তিক্ততা কমে যাবে অনেকখানি। 

ত্বকের যত্নে- 

উজ্জ্বল ত্বক পেতে কে না চায়? ১টি ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে নিন দুটো ডিমের খোসা। এবার এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিটের মতো রেখে হালকা উষ্ণ পানি দিয়ে আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বকের কালচেভাব কেটে যাবে, ত্বক হবে প্রাণবন্ত। নিয়মিত এ ফেসপ্যাক ব্যবহারে মুক্তি মিলবে ব্রণ সমস্যা থেকেও। 

জয়েন্ট পেইন সারাতে- 

গাঁটের ব্যথা কিংবা জয়েন্ট পেইনে কষ্ট পাচ্ছেন? একটি পাত্রে আপেল সিডার ভিনেগারের সঙ্গে  একটি ডিমের খোসা ভালো করে মিশিয়ে নিন। ২/৩ দিন রেখে দিলে দেখবেন খোসাগুলো ভিনেগারের সঙ্গে একেবারে মিশে গেছে। ব্যথাযুক্ত স্থানে এই মিশ্রণ আলতো করে মালিশ করুন। ডিমের খোসায় থাকা কোলাজেন, গ্লুকোসামিন, হায়ালুরোনিক অ্যাসিড ভিনেগারের সঙ্গে মিশে ব্যথা কমাতে সাহায্য করে। 

তো কি ভাবছেন? আজ থেকে কি আর ফেলবেন ডিমের খোসা? 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড