• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেহেশতি ফল আজওয়া খেজুর, পুষ্টিতে ভরপুর

  লাইফস্টাইল ডেস্ক

২০ মে ২০১৯, ২১:৫৫
খেজুর
ছবি : সংগৃহীত

খেজুর মূলত মরুভূমির ফল। বিশেষ করে আরব দেশগুলোতে খেজুর প্রধান ফল বা ফসল হিসেবে চাষ করা হয়ে থাকে। আমাদের দেশে আমের যেমন অনেক জাত রয়েছে তেমনি খেজুরেরও রয়েছে অনেক রকম জাত। বিশেষ করে মারিয়াম খেজুর এবং আজওয়া খেজুর বেশ বিখ্যাত স্বাদ এবং পুষ্টির দিক থেকে। আজওয়া খেজুরকে বলা হয় বিশ্বের সেরা খেজুর। অত্যন্ত সুস্বাদু এবং স্বাস্থ্যকর এই ফলটিকে জান্নাতের ফল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে পবিত্র হাদীস শরিফে। দেখতে জামের মতো ছোট আকৃতির এই খেজুরটি হযরত মুহাম্মদ (স.) এর বেশ প্রিয় ছিল।

হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত তিরমিজি শরিফের ২০৬৬ নম্বর হাদিসে রাসুল (সা) বলেন, “আজওয়া জান্নাতের খেজুর। এই ফলে রয়েছে বিষক্রিয়ার প্রতিষেধক।”

হযরত মুহাম্মদ (স.) এই খেজুরের আরও গুণ বর্ণনা করেছেন। হাদিসের শ্রেষ্ঠ গ্রন্থ বুখারী শরিফে ৫৪৪৫ নম্বর হাদিসে উল্লেখ আছে এই খেজুরের গুণের কথা। “যে ব্যক্তি প্রতিদিন সকালে সাতটি আজওয়া খেজুর খাবে সে দিন তাকে কোনো বিষ বা জাদু টোনা স্পর্শ করতে পারবে না।”

আধুনিক সময়ে বিজ্ঞানও এই খেজুরের বেশকিছু উপকার খুঁজে পেয়েছে। চলুন জেনে নেওয়া যাক কী কী উপকার আছে আজওয়া খেজুরে।

রুচি বাড়ায় :

খাওয়ার প্রতি অনীহা বা অরুচি শরীরের জন্য বেশ হুমকি স্বরূপ। এর কারণে বড় বড় অনেক রোগও হতে পারে। তবে খাবারের রুচি ফেরাতে আজওয়া খেজুরের কোনো জুড়ি নেই। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এটি বেশ কার্যকর। যেসব শিশু খাবার খেতে চায় না তাদের নিয়মিত খেতে দিন এই খেজুর।

কোষ্ঠকাঠিন্য দূর করতে :

কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণায় যারা ভুগছেন তাদের জন্য সমাধান হতে পারে আজওয়া খেজুর। এটি অনেক উপকারী একটি ওষুধ। নিয়মিত খেজুর ভেজানো পানি পান করলে খুব দ্রুতই মুক্তি পাবেন এ ধরনের জটিল সমস্যা থেকে।

দৃষ্টিশক্তি বাড়াতে :

দৃষ্টিশক্তি মানুষের অনেক বড় একটি সম্পদ। দৃষ্টিশক্তি ঠিক না থাকলে বেশ ঝামেলা পোহাতে হয় মানুষকে। প্রতিনিয়ত নানা অনিয়মের মাধ্যমে দৃষ্টিশক্তির ক্ষতি করে চলেছে মানুষ নিজের অজান্তেই। তবে দৃষ্টিশক্তি ঠিক রাখতে খেজুর হতে পারে অনন্য এক সমাধান। আজওয়া খেজুরে রয়েছে দৃষ্টিশক্তির জন্য উপকারী উপাদান ভিটামিন এ। এছাড়াও অন্যান্য ভিটামিন এবং মিনারেলে পরিপূর্ণ এই ফল। অনেক রোগ আপনাতেই নিরাময় হয়ে যায় নিয়মিত আজওয়া খেজুর খেলে।

ক্যানসার থেকে রক্ষা :

বিশ্বে যতগুলো দুরারোগ্য রোগে মানুষ মারা যায় বেশি, ক্যানসার তারমধ্যে অন্যতম। নিয়মিত আজওয়া বা অন্য যে কোনো ধরনের খেজুর খেলে অনেকরকম ক্যানসার থেকে মুক্ত থাকবে শরীর। বিশেষ করে ক্যাভিটি ক্যানসারের হাত থেকে শরীরকে রক্ষা করে থাকে মরুর দেশের এই ফল।

হজমের শক্তি বাড়াতে :

আঁশ সমৃদ্ধ খাবার হিসেবে খেজুরের বেশ নাম ডাক রয়েছে। এই ফলটিতে রয়েছে স্যলুবল এবং ইনস্যলুবল ফাইবার যা খাবারকে ঠিকভাবে হজম করতে সাহায্য করে থাকে। এছাড়াও অ্যামিনো অ্যাসিড নামে একটি উপাদান রয়েছে খেজুরের মধ্যে। যার ফলে খাবার দ্রুত হজমে কোনো সমস্যা হয় না।

রক্তস্বল্পতা থেকে রক্ষায় :

মরুভূমির এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রণের উপস্থিতি। যা শরীরকে রক্তস্বল্পতার হাত থেকে রক্ষা করে। শরীরের আয়রনের অভাব পূরণ করতে প্রতিদিন অন্তত চারটি আজওয়া খেজুর খাওয়া উচিত।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড