• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

এসি ব্যবহারেও বাড়বে না বিদ্যুৎ বিল

  লাইফস্টাইল ডেস্ক

১৯ মে ২০১৯, ২০:১০
এসি
নিয়ম মেনে এসি ব্যবহার করলে কমে আসবে বিদ্যুৎ খরচ । (ছবি : উইকিপিডিয়া )

গরমের মধ্যে অনেকেই আছেন বিদ্যুৎ খরচ বাঁচাতে এসি ব্যবহার করতে ভয় পান। যার ফলে গরমের মধ্যে বেশ কষ্টই করতে হয় এসি ঘরে থাকতেও। শুধু শুধু কষ্ট না করে কিছু কৌশল অবলম্বন করলে এমনিতেই এসিতে বিদ্যুৎ বিল অনেক কম আসবে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে এসি ব্যবহার করলে বিদ্যুৎ বিল নিয়ন্ত্রণের মধ্যে থাকবে।

তাপমাত্রা নিয়ন্ত্রণ :

তাপমাত্রা অনেক বেশি কমিয়ে রাখলে বিদ্যুৎ বিল বেশি আসে। বিশেষ করে ২২ ডিগ্রির নিচে তাপমাত্রা রাখলে এই সমস্যায় বেশি পড়তে হয়। তাই এসির তাপমাত্রা ২৩ থেকে ২৬ ডিগ্রির মধ্যে রাখুন। এই তাপমাত্রার বেশি বা কম রাখাটাও স্বাস্থ্যের জন্য বেশ বিপদজনকও বটে। কেননা, প্রচণ্ড গরম থেকে হুট করে কম তাপমাত্রায় প্রবেশ করলে শরীরের ওপর এর বেশ প্রভাব পড়ে।

স্লিপ মোড :

বিদ্যুৎ বিল কম আনার অন্যতম একটি কৌশল হলো রাতের বেলা এসি স্লিপ মোডে ব্যবহার করুন। এতে করে ঘরের তাপমাত্রা ঠিক হলে এসি আপনাতেই বন্ধ হয়ে যাবে। সেই সাথে কমে আসবে বিদ্যুৎ খরচ।

থেমে থেমে চালান :

এসি ব্যবহার করার একটি কার্যকর নিয়ম হলো টানা কয়েকঘণ্টা এসি চললে পরবর্তী কিছু সময় এসি বন্ধ রাখুন। ঘরের তাপমাত্রা বেড়ে গেলে আবার চালু করুন এসি। এই পদ্ধতিতে এসি ব্যবহার করলে বিদ্যুৎ বিল অনেক কমে আসবে।

টাইমার ব্যবহার :

এসিতে টাইমার ব্যবহার করুন। যার ফলে ঘর ঠান্ডা হয়ে গেলে এসি বন্ধ হয়ে যাবে আপনা আপনিই। এতে করেও অনেক বিদ্যুৎ খরচ বেঁচে যাবে।

সিলিং ফ্যান :

এসির পাশাপাশি সিলিং ফ্যানও ব্যবহার করুন। সবসময় এসিতে থাকলে শরীরের স্বাভাবিক তাপমাত্রার হেরফের হয়। এজন্য বেশি গরম না থাকলে এসির বদলে ব্যবহার করুন সিলিং ফ্যান। এর ফলে বিদ্যুৎ খরচও বেঁচে যাবে অনেকখানি।

বদলে ফেলুন পুরনো এসি :

বেশি আগের বা পুরনো এসি বিদ্যুৎ খরচ করে বেশি। আধুনিক সুবিধা সমৃদ্ধ নতুন এসি পাওয়া যায় সাশ্রয়ের মধ্যেই। সম্ভব হলে পাল্টে ফেলুন পুরনো এসিটিকে।

ফিল্টার পরিষ্কার :

এসির মধ্যে যে ফিল্টার থাকে এটিকে একটি নির্দিষ্ট সময় পরে পরিষ্কার করা আবশ্যক। এছাড়া এসির সার্ভিসিং করা উচিত নিয়মিত। না হলে জ্যাম হয়ে বিদ্যুৎ বিল বাড়ানোর পাশাপাশি নষ্টও হয়ে যেতে পারে আপনার গরমের আরাম পাবার যন্ত্রটি।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড