• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সহজ উপায়ে পরিষ্কার রাখুন টাইলস

  লাইফস্টাইল ডেস্ক ১৯ মে ২০১৯, ১৭:১৯

টাইলস
খুব কম খরচ এবং কম পরিশ্রমেই টাইলস রাখতে পারেন ঝকঝকে। ( ছবি : সংগৃহীত )

টাইলস পরিষ্কার করতে গিয়ে বেশ ঝামেলাতেই পোহাতে হয় বেশিরভাগ সময়। বিশেষ করে বাথরুমের টাইলস পরিষ্কার করা বেশ ঝক্কি ঝামেলার কাজ। ঘন ঘন টাইলস নোংরা হয়ে যায় বেশ কিছু কারণে। মোজাইকের মতো টাইলসে দাগ পড়ে যাবার সম্ভাবনা না থাকলেও ঠিকভাবে পরিষ্কার না করলে টাইলসের ময়লা সহজে উঠতে চায় না। এই ময়লা তোলা বেশ কষ্টসাধ্য। তবে সহজ কিছু উপায়ে সহজেই বিরক্তি উদ্রেককারী এই কাজটি সেরে ফেলতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কী সেই উপায়।

শুকনো রাখুন মেঝে :

টাইলস পরিষ্কার করার আগে এটিকে শুকনো কাপড় দিয়ে ভালোমতো মুছে নিন। এমনভাবে মুছতে হবে যেন মেঝে এবং দেয়াল পুরোপুরি শুকিয়ে যায়। এতে করে টাইলস পরিষ্কার করতে বেশ সুবিধা হবে। বিশেষ করে বাথরুম পরিষ্কার করার ক্ষেত্রে এটি বেশ কার্যকরী। এর ফলে বাথরুমের বাড়তি ময়লা এবং তলানি পরিষ্কার হবে দ্রুত।

টাইলস ক্লিনার :

টাইলস ক্লিনার দিয়ে টাইলস পরিষ্কার করা অনেক সহজ। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের টাইলস ক্লিনার পাওয়া যায়। ময়লার পরিমাণ বুঝে পুরো বাথরুমে টাইলস ক্লিনার ছড়ীয়ে দিতে পারেন। এছাড়া ঘরের বারান্দা এবং মেঝেতেও এটি ব্যবহার করা ভালো। টাইলস ক্লিনার দিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর পরিষ্কার করে নিন। তবে বেশিক্ষণ রাখলে টাইলস ধীরে ধীরে দুর্বল হয়ে যায়।

শক্ত ব্রাশ :

টাইলস পরিষ্কার করার জন্য শক্ত ধরণের ব্রাশ ব্যবহার করুন। নরম ব্রাশ কঠিন ময়লা পরিষ্কার করতে পারে না। টাইলসের যেখানে যেখানে বেশি ময়লা আছে সে জায়গাগুলো ভালোভাবে পরিষ্কার করুন। আর যেসব জায়গায় বড় ব্রাশ কাজ করে না বিশেষ করে ঘরের কোণাগুলোতে একটু শক্ত দেখে টুথব্রাশ ব্যবহার করুন।

ভিনেগার :

পানি এবং ভিনেগার সমপরিমাণ নিয়ে একটি দ্রবণ তৈরি করুন। এটি একটি স্প্রে বোতলে ভরে গভীর ময়লার উপর প্রয়োগ করুন। মিনিট বিশেক রেখে দিন। এরপর ব্রাশ দিয়ে ঘষে ময়লা তুলে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি বেসিন পরিষ্কারেও বেশ কার্যকরী।

কোক জাতীয় পানীয় :

কোক বা স্প্রাইট জাতীয় কোমল পানীয় পান করার বাইরেও অন্য কাজে ব্যবহার করা যায়। বিশেষ করে টাইলস পরিষ্কারে এইসব পানীয়ের জুড়ি মেলা ভার। টাইলস এর গভীর ময়লা পরিষ্কার করার জন্য ময়লার স্থানে স্প্রে বোতলে কোক বা স্প্রাইট জাতীয় কোমল পানীয় স্প্রে করে নিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার ব্রাশ দিয়ে ঘষুন কিছুক্ষণ। খুব সহজেই ময়লা উঠে আসবে। পানি দিয়ে ধুয়ে ফেললে দেখবেন একদম ঝকঝক করছে টাইলস।

এসবের পাশাপাশি টাইলস পরিষ্কার রাখতে ব্যবহার করতে পারেন সাবান-পানিও।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড