• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

খেজুর গরমে ত্বক রাখবে সতেজ

  লাইফস্টাইল ডেস্ক

১৬ মে ২০১৯, ২২:৪২
খেজুর
ছবি : সংগৃহীত

চলছে পবিত্র মাস রমজান। এ বছর রমজান এসেছে গ্রীষ্মকালে। যার ফলে রোজা থাকতে হচ্ছে ১৪ থেকে ১৫ ঘন্টা প্রতিদিন। সেই সাথে পড়েছে প্রচণ্ড গরম। গরমে রোজা থাকতে অনেকের কষ্ট হলেও ধর্মীয় তাগিদে রোজা থাকছেন। কিন্তু সারাদিন রোজা থেকে গরমে অনেকের ত্বকেই ক্লান্তির ছাপ দেখা যায়। এই সময়ে চোখের নিচে কালি পড়া, ব্রন ওঠা, ঘামাচি কিংবা ফুসকুড়ির প্রভাব লক্ষ্য করা যায় ত্বকে। এসব থেকে রক্ষা পেতে ত্বকের আলাদা যত্নের প্রয়োজন আছে এই সময়ে। বিশেষ করে সেহেরি এবং ইফতারের সময় খাবারের তালিকায় বিশেষ কিছু খাবার রাখা উচিত যা খেলে শরীর ভালো থাকবে সেই সাথে ত্বকও। চলুন জেনে নেওয়া যাক গরমের এই সময়ে কীভাবে ত্বকের যত্ন নিবেন।

রোজা থাকার উপকারিতার শেষ নেই। রোজা থাকলে শরীরের এমন সব বিষাক্ত টক্সিন শরীর থেকে বের হয়ে যায় যা শরীরের জন্য ভয়াবহ ক্ষতির কারণ। বিশেষ করে ত্বকের মৃত কোষগুলোকে শরীর থেকে দূর করতে রোজা রাখার বিকল্প নেই। তবে অনেক উপকার করলেও রোজা রেখে শরীর ক্লান্ত হয়ে যাবার ফলে ত্বকের মধ্যে এর বেশ প্রভাব পড়ে। তাই খাবার দাবারে কিছু জিনিস যোগ করলে শরীর সহজে ক্লান্ত হবে না।

ভিটামিন সি সমৃদ্ধ ফল :

সারাদিন রোজা রেখে শরীরের ক্লান্তি জুড়াতে আমরা এমন সব খাবার খাই যা শরীরকে আরও ক্লান্ত করে দেয়। ইফতার এবং সেহেরির সময়ে প্রচুর পরিমাণে দেশিয় ভিটামিন সি সমৃধ ফল বা ফলের জুস খাবার চেষ্টা করুন। এতে দেহের স্বাভাবিক তাপমাত্রার ভারসাম্য বজায় থাকবে। একই সাথে ত্বককে করে তোলবে আরও সতেজ এবং সজীব।

প্রচুর পানি পান করুন :

সারাদিন রোজা রাখার ফলে শরীরে পানির একটি হাহাকার শুরু হয়। তৃষ্ণায় গলা শুকিয়ে যায় অনেকের। যার প্রভাব পড়ে ত্বকে। আর ইফতারের পরপরই একসাথে অনেক পানি পান করে ফেলেন অনেকে। এই কাজটি কখনো করা উচিত না। এতে দেহের স্বাভাবিক কার্যক্ষমতা বাধাগ্রস্ত হয়। তাই ইফতারের পর থেকে সেহেরি নাগাদ যতক্ষণ জেগে থাকবেন আট থেকে দশ গ্লাস পানি পান করার চেষ্টা করুন।

খেজুর :

খেজুর খেলে ত্বক অনেক বেশি ভালো থাকে গরমে। এর সাথে ডাবের পানি এবং মধু খেলে ত্বকে ক্লান্তির ছাপ পড়ে না। রমজান মাসে এমনিতেই খেজুর বেশি পরিমাণে খাওয়া হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে সেটা শুধু ইফতারের সময়েই। সেহেরির সময়ে খেজুর খেলে এর উপকারিতা বেশি। একই সাথে শরীরে পর্যাপ্ত শক্তি বজায় রাখবে এবং ত্বককে রাখবে সতেজ।

ব্রণ থেকে বাঁচতে  :

ব্রণ এই সময়ের একটি প্রকট সমস্যা। বিশেষ করে অল্প বয়সীদের এই সমস্যায় পড়তে হয় বেশি। এই সমস্যা থেকে বাঁচতে উচ্চ শর্করা ও ক্যালরিযুক্ত বিশেষ করে চকলেট, আসিক্রিম, মিষ্টি এবং ফাস্টফুডের মতো খাবার ত্যাগ করুন। এই সমস্যা থেকে বাঁচতে বেশি আঁশ যুক্ত খাবার খান।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড