• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

রূপচর্চায় গাধার দুধ!

  লাইফস্টাইল ডেস্ক

১৬ মে ২০১৯, ১২:৫০
গাধার দুধ
গাধার দুধে তৈরি হচ্ছে নানা প্রসাধনী; (ছবি : ইন্টারনেট)

সুন্দরী হতে কে না চান? রাণী ক্লিওপেট্রাকে নিশ্চয়ই চেনেন। তার রূপের খ্যাতি রয়েছে প্রাচ্য-পাশ্চাত্য সবখানে। রূপচর্চার জন্য তিনি কী কী ব্যবহার করতেন সে রহস্য জানার আগ্রহ অনেকের মধ্যেই রয়েছে। 

বিভিন্ন সূত্রে জানা যায়, ২০০০ বছর আগের এই মিসরীয় সম্রাজ্ঞী রূপচর্চায় পানির সঙ্গে গাধার দুধ মিশিয়ে গোসল করতেন। সে সঙ্গে গাধার দুধ পানও করতেন। 

কেবল ক্লিওপেট্রা নয়, প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও এই দুধ ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে। অনেকেই হয়তো জানেন না, বর্তমানে দামি এই দুধ দিয়ে তৈরি করা হয় শ্যাম্পু, সাবান, লোশন, টোনারসহ নানারকম প্রসাধনী সামগ্রী। 

কেন ব্যবহার করা হয় গাধার দুধ? জানা যায়, মূলত অ্যান্টিএজিং ও অ্যান্টিঅক্সিডেন্ট ক্রিম তৈরিতে গাধার দুধ বেশি ব্যবহার হয়। ভারতের বেশ কিছু প্রসাধন সামগ্রী তৈরির কারখানা রয়েছে যেখানে মূল উপকরণ হিসেবে নিয়মিত গাধার দুধ ব্যবহার করা হচ্ছে। 

বড়দের পাশাপাশি শিশুদের ক্রিম ও সাবান তৈরিতে এই দুধ ব্যবহার করা হচ্ছে। বিভিন্ন শিশু খাদ্যতেও রয়েছে এর ব্যবহার। বিভিন্ন গবেষণা বলছে, গাধার দুধের পুষ্টিমান মায়ের দুধের কাছাকাছি। 

যেসব শিশুর গ্যাস্ট্রিক বা অ্যালার্জির প্রবণতা রয়েছে তাদের অন্য দুধের পরিবর্তে গাধার দুধ পান করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে গাধার দুধ, গরুর দুধের মতো অতটা সহজলভ্য নয়। আর তাই বর্তমানে ভারতের কিছু ফার্মে সরকারি উদ্যোগে গাধা প্রতিপালন শুরু হয়েছে। 

ওডি/এনএম
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড