• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

রোজায় ভালো থাকুক দাঁত

  লাইফস্টাইল ডেস্ক ১৩ মে ২০১৯, ১৭:১৩

মেসওয়াক
ছবি : প্রতীকী

মুখ দিয়ে কেউ ময়লা কিছু গ্রহণ করিনা তারপরও মুখের মধ্যে ময়লা বাঁ দুর্গন্ধ কীভাবে হয়? প্রতিদিন আমরা যে খাবার গ্রহণ করি সেগুলোর ক্ষুদ্র অংশ, চর্বি ও বিভিন্ন রকম আঁশ মুখের লালার সাথে মিশে তোইরি করে এক ধরণের ঝিল্লি। এসব ঝিল্লি থেকে মুখে ঘা, মাড়িতে প্রদাহ এবং ব্যথার মতো অসুখে পড়তে পারেন। এই ঝিল্লি পরিষ্কার করার জন্য প্রতিদিন দাঁত এবং মুখ পরিষ্কার করতে হয়।

চলছে রমজান মাস। এ সময় স্বাভাবিক খাদ্যাভ্যাসে বেশ পরিবর্তন আসে। রমজান মাসে রোজা রাখার কারণে অনেকেই দাঁত ব্রাশ এর প্রতি অমনোযোগী হয়ে পড়েন। আবার অনেকেই ভাবেন দাঁত ব্রাশ করলে রোজা নষ্ট হয়ে যাবে। এটি একটি ভুল ধারণা। রোজা অবস্থায় দাঁতের যত্ন নেওয়ায় কোন নিষেধাজ্ঞা নেই ইসলামে। পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে ইসলাম বেশ গুরুত্ব দিয়েছে। তাই এ মাসেও দাঁত এবং মুখের যত্ন নিতে হবে ঠিকভাবে। তবে রোজা রেখে দাঁতের যত্ন নিতে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। চলুন জেনে নেওয়া যাক পবিত্র এই মাসে দাঁত এবং মুখের যত্ন নিবেন কীভাবে।

রোজার এই সময়ে সেহেরির পরপরই ব্রাশ করার অভ্যাস গড়ে তুলুন। একই সাথে দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা দূর করতে ব্যবহার করুন ফ্লস। এর ফলে মুখে দুর্গন্ধ হবে না।

সেহেরির পর ফজরের নামাজ পড়ে বেশিরভাগ মানুষ আবার ঘুমাতে যান। ঘুম থেকে ওঠে অনেকে আর দাঁত ব্রাশ করেন না রোজা থাকার কারণে। সকালে দাঁত ব্রাশ করলে রোজার ওপর এর কোন প্রভাব পড়ে না। শুধু খেয়াল রাখতে হবে পানি যেন না যায় গলা দিয়ে।

রোজা রাখলে এমনিতেই মুখে একটু দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। তবে কারও কারও ক্ষেত্রে এটা মাত্রা ছাড়িয়ে যায়। এজন্য ব্যবহার করতে পারেন মাউথওয়াশ। যেসব মাউথওয়াশে অ্যালকোহলের উপস্থিতি নেই সেগুলো ব্যবহার করায় কোন ক্ষতি নেই। এ ধরণের মাউথওয়াশ ব্যবহারে দুর্গন্ধ দূর হবার সাথে সাথে মুখ থেকে জীবাণুও ধ্বংস হয়ে যায়।

দাঁত তোলা বা রক্তপাত হয় এমন কিছু ছাড়া রমজান মাসে দাঁতের চিকিৎসা নিতেও কোন বাধা নেই রমজান মাসে।

এই সময়ে যে সব দাঁতের যত্নে ঘুমানোর আগে এবং সেহেরির পর দাঁত ব্রাশ করুন। ফ্লস ব্যবহারের পাশাপাশি ইফতারের পর প্রচুর পরিমাণে পানি পান করুন।

খাদ্য তালিকায় এমন সব খাবার রাখুন যা দাঁতের জন্য বিশেষ উপকারী। বিশেষ করে বেশি করে শাক সবজি খাবার চেষ্টা করুন। সেই সাথে ভিটামিন সি সমৃদ্ধ দেশি তাজা ফল খাবেন নিয়মিত।

ধূমপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করে ফেলুন। ধূমপান মুখের দুর্গন্ধকে বাড়িয়ে তোলে। সেই সাথে দেহের ক্ষতি তো করেই।

ফাস্টফুড বাঁ চকলেট জাতীয় মিষ্টি খাবার গ্রহণ করলে দাঁতের বেশ সমস্যার সৃষ্টি হতে পারে। অতএব দাঁতের যত্ন নিতে এগুলো খাওয়া থেকে বিরত থাকুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড