• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ রক্তচাপ কমায় যেসব ফল

  লাইফস্টাইল ডেস্ক

২৬ এপ্রিল ২০১৯, ১৭:১৫
গ্রীষ্মের ফল
গরমে বেশ কিছু ফলাছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। (ছবি : ডেইলি এক্সপ্রেস)

হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপের নাম শোনেন নি এমন লোক খুঁজে পাওয়া সত্যিই ভার। এক সময় এই রোগটিতে আক্রান্ত হতেন খুব কম মানুষই কিন্তু বর্তমানে এই রোগটি প্রায় সবার শরীরেই বাসা বাঁধছে। এই রোগকে বলা হয় নীরব ঘাতক। রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে বিভিন্ন রকম শারীরিক জটিলতায় পড়তে হয়। চিকিৎসকরা এই রোগকে নিয়ন্ত্রণে রাখতে খাদ্যাভ্যাস এবং জীবনযাপন পদ্ধতিতে বেশ কিছু নিয়ম ঠিক করতে পরামর্শ দিয়ে থাকেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগের ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়। গরমের মধ্যে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বেশ বেগ পেতে হয়। তবে বিশেষজ্ঞদের মতে, গরমের এই সময়ে নানা মৌসুমি ফল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকরী ভূমিকা রাখে।

যে সব ফল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে :

গ্রীষ্মকালে ফলমূল বেশি পাওয়া যায়। বিশেষ করে এই সময়ে রসালো ফলের সমারোহ ঘটে যায় বাজারে। এসব ফল স্বাস্থ্যের জন্য অনেক উপকারে আসে। বিশেষ করে কিছু ফল আছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকরী।

তরমুজ :

তরমুজ গ্রীষ্মকালের জনপ্রিয় ফলগুলোর একটি। এই ফলে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্টের মতো উপাদান। এছাড়া তরমুজে রয়েছে লাইসোপিন যা হৃদ পিণ্ডের জন্য দারুণ উপকারী। এই ফলটিতে পটাশিয়াম রয়েছে প্রচুর পরিমাণে। পটাশিয়াম রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

কলা :

কলা শুধু গ্রীষ্মকালীন ফল নয়। এটি সারা বছরই পাওয়া যায়। কলা ফল হিসেবে জনপ্রিয়তার শীর্ষেই আছে বলা যায়। বিশেষ করে উচ্চ রক্তচাপ কমাতে এই ফলের জুড়ি নেই। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপাদান।

স্ট্রবেরি :

স্ট্রবেরি মূলত বিদেশি ফল। ভিনদেশি রসালো এই ফলটি ভিটামিন সি এবং ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। এছাড়া এই ফুটিতেও রয়েছে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের প্রধান উপাদান পটাশিয়াম।

আম :

আমকে বলা হয় ফলের রাজা। সুস্বাদু এই ফলটি গ্রীষ্মকালে দেশের সবখানেই পাওয়া যায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আম বেশ কার্যকরী ভূমিকা পালন করে। প্রতি ১০০ গ্রাম আমে ১৬৮ মিলিগ্রাম পটাশিয়াম ের উপস্থিতি রয়েছে। প্রচণ্ড গরমের সময় এক গ্লাস আমের জুস আপনাকে দেবে স্বস্তি এবং নিরাপত্তা। নিজেকে সুস্থ রাখতে গরমের এই সময়ে ফলমূল খাবার মাধ্যমে বেঁচে থাকতে পারেন উচ্চ রক্তচাপের হাত থেকে।

সূত্র: এনডিটি

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড