• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাভেল ইনজুরি : আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৪ এপ্রিল ২০১৯, ১৩:০০
ইনজুরি
ছবি : সম্পাদিত

ঘুরতে যাচ্ছেন? কোথায় যাওয়ার পরিকল্পনা এবার? পাহাড়, নাকি সমুদ্র? ভ্রমণে যেখানেই যান না কেন, ছোটখাটো কিছু দুর্ঘটনা ঘটা, আঘাত পাওয়া- এসব খুব স্বাভাবিক ব্যাপার। সামনের ছুটিতে কোথাও ঘুরতে যাওয়ার আগে তাই ভ্রমণের এসব আঘাত সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্নের উত্তর জেনে নিন-

১। ভ্রমণে নতুন কোনো খেলা কি শরীরের পক্ষে খারাপ হতে পারে?

আপনি প্রতিদিনের জীবনে যেভাবে চলে অভ্যস্ত, আপনার শরীরের পেশীগুলোও ঠিক সেভাবেই কাজ করতে শিখে যায়। আপনার প্রতিদিনের রুটিন যদি হয় ঘর থেকে অফিসে যাওয়া আর অফিস থেকে ঘর, সেক্ষেত্রে নতুন কোনো খেলাধুলা বা শরীরচর্চা করলে আপনার পেশীর ওপরে চাপ পড়বেই। আর এই চাপ বেশি হয়ে গেলে কোনো দুর্ঘটনা ঘটাও অস্বাভাবিক কিছু নয়।

২। ভ্রমণে এমন কোনো আঘাত থেকে দূরে থাকতে কী কী ব্যবস্থা নিতে পারি?

ভ্রমণে যাওয়ার আগে নিজের শরীরকে নির্দিষ্ট স্থানটির জন্য প্রস্তুত করুন। যদি আপনি পাহাড়ে যেতে চান, তাহলে হ্যামস্ট্রিং ও কোর মাসল প্রস্তুত আছে কিনা তা নিয়ে নিশ্চিত হয়ে নিন। অনেকেই পেট, পশ্চাৎদেশ ও পিঠের পেশিগুলো সম্পর্কে উদাসীন হন। কিছুদিন নিয়মিত এই সবগুলো পেশিকে প্রস্তুত করুন।

এছাড়া, যেখানে যাচ্ছেন সেখানকার আবহাওয়া সম্পর্কে জেনে নিন। সেই অনুযায়ী জুতো, পোশাক ও অন্যান্য যন্ত্রপাতি নিয়ে যান। এতে করে আঘাত পাওয়ার সম্ভাবনা কমে যাবে।

৩। শিশুদের ক্ষেত্রে এ ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কি বেশি থাকে?

হ্যাঁ। কারণ, শিশুদের হাড় তুলনামূলকভাবে কম সুগঠিত থাকে। তাদের হাড় ধীড়ে ধীরে পরিণত হতে থাকে। আর তাই, আঘাত পেলে এর প্রভাব শিশুদের হাড়ের উপরেই বেশি পড়ে।

৪। এ ধরনের আঘাত পেলে শিশুদের সেরে উঠতে কতটা সময় লাগে?

শিশুদের হাড়ে গ্রোথ প্লেট থাকে। এটি হাড়কে বেড়ে উঠতে সাহায্য করে। যদি আঘাতের ফলে এই গ্রোথ প্লেট ভেঙ্গে যায়, সেক্ষেত্রে হাড়গুলো অস্বাভাবিক আকৃতি ধারণ করে। এক্ষেত্রে, হাড়ের বৃদ্ধি যেমন কমে যেতে পারে বা বন্ধ হয়ে যেতে পারে, তেমনি কোনো অঙ্গ অস্বাভাবিকভাবে বড়ও হয়ে যেতে পারে।

৫। বয়স্কদের ক্ষেত্রে ভ্রমণে যাওয়ার সময় কোন কথাগুলো মাথায় রাখা প্রয়োজন?

আমাদের শরীরের পেশি যদি নিয়মিত চর্চার মধ্যে থাকে, তাহলে ভ্রমণে পাহাড়ে ওঠা, দৌড়ানো ইত্যাদি কাজে এগুলোর ওপরে খুব একটা প্রভাব পড়ে না। তাই, বয়স যেমনটাই হোক না কেন, নিয়মিত হাঁটুন, দৌড়ান ও ছোটখাটো শরীরচর্চাগুলো করুন। বয়স্কদের ক্ষেত্রে এই ব্যাপারটি মেনে চললেই ভ্রমণে নানারকম আঘাত পাওয়ার হাত থেকে অনেকটা দূরে থাকা সম্ভব হবে।

৬। ভ্রমণের মধ্যে ব্যথা পেলে কী করবো?

অনেকেই ভেবে থাকেন যে, ভ্রমণের মধ্যে কোনো আঘাত পেলে ভ্রমণ স্থগিত রেখে বাড়ি ফিরে যেতে হবে কিনা। বাস্তবে, যদি আপনার হাড় ভেঙ্গে যায় বা একেবারেই হাঁটতে না পারেন, সেক্ষেত্রে চিকিৎসকের সাথে দ্রুত দেখা করাই ভালো।

কিন্তু যদি ঘাড় ব্যথা করে বা হালকা ব্যথাবোধ হয়, তাহলে একটা প্যারাসিটামল খেয়ে দেখতে পারেন। যদি কয়েক ঘণ্টা পরেও একই অবস্থা থাকে তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন।

৭। ঘরোয়াভাবে কোন ধরনের চিকিৎসা এ ক্ষেত্রে করাটা বেশি কার্যকরী?

যদি আপনি গোড়ালিতে বা পায়ের পাতায় ব্যথা পান, সেক্ষেত্রে রাইস (রেস্ট, আইস, কমপ্রেশন, এলেভেশন) এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। নিজ থেকেই যদি আঘাত সেরে না যায়, তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন। অন্যথায় পেশি দুর্বল অবস্থায় থাকতে পারে। হাঁটুতে ব্যথা পেলে যদি নি ক্যাপে বড় আঘাত না লাগে ও হাড় না ভাঙ্গে, তাহলে খুব বেশি চিন্তার কিছু নেই।

তবে যতটাই ব্যথা পান না কেন, চিকিৎসা নিজে না করে চিকিৎসকের সাহায্য নিন। তাহলেই আরও দ্রুত সেরে উঠতে পারবেন আপনি।

মূল লেখক- লিওং ছি শার্ন লেসলি, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড