• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাল থাকুন গরমেও

  সৈয়দ মিজান

২১ এপ্রিল ২০১৯, ২১:৪১
গরম
ছবি : প্রতীকী

মূলত ত্বকই মানুষের দেহকে সুরক্ষিত রাখে বাইরের পৃথিবী থেকে। বিশেষজ্ঞরা বলেন, গরম পড়ার সাথে সাথে ত্বকের যত্নআত্তিও নিতে হয় বাড়িয়ে। পালটে নিতে হয় ত্বকের যত্ন নেওয়ার ধরন। নয়তো গরম আর রোদের কারণে ত্বকের হতে পারে মারাত্বক কিছু ক্ষতি। এসব ক্ষতির হাত থেকে বেঁচে থাকতে কিছু দরকারি উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

অতিবেগুনি রশ্মি থেকে সাবধান :

এই সময়ে ত্বকের ক্ষতি করার জন্য সূর্যের অতিবেগুনি রশ্মি প্রধান ভূমিকা পালন করে। তাই ত্বককে সুস্থ রাখতে হলে সূর্যের অতিবেগুনি রশ্মির থেকে বেঁচে থাকতে হবে। সূর্যের এই রশ্মি সরাসরি ত্বকে লাগলে ত্বক তামাটে হওয়া থেকে শুরু করে ত্বকে সানবার্ন পর্যন্ত হয়ে যেতে পারে। এছাড়া ত্বকে বয়সের ছাপ পড়া এবং ফুসকুড়ি ঘামাচিও হতে পারে। মানব দেহের ত্বকে মেলানিন নামে এক ধরনের পিগমেন্ট রয়েছে। সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এলে ত্বকে মেলানিনের মাত্রা বেড়ে যায়। এর থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এছাড়া এ সময় সুতি কাপড় পরিধান করলেও ত্বক সুরক্ষিত থাকে।

যত্ন নিন মুখের :

সুতি কাপড় পরিধান করে দেহের অন্যান্য অংশের ত্বকের সুরক্ষা দেওয়া গেলেও মুখের বেলায় এই পদ্ধতি ব্যবহার করা বেশ ঝামেলাই। আর শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক অনেক বেশি সংবেদনশীল। মুখে সামান্য উত্তাপ লাগলেই তাতে জ্বলাপোড়া শুরু হয়ে যায়। অনেকের অল্প গরমেই মুখের মধ্যে ব্রণ, ফুসকুড়ি হতে পারে। এজন্য মুখে ধুলো ময়লা জমতে দেয়া যাবে না। ত্বককে রাখতে হবে ঠাণ্ডা এবং পরিষ্কার। বেশি বেশি পানির ঝাপটা দিতে হবে মুখে। এতে ত্বকের উপরিভাগের ধুলো ও তেল সরে গিয়ে ত্বক পরিষ্কার এবং ঠাণ্ডা থাকবে।

চোখ এবং ঠোঁটের যত্ন :

গরমে চোখ এবং ঠোঁটও বেশ নাজুক হয়ে পড়ে। এই সময়ে ঠোঁট এবং চোখের যত্নে তাই বাড়তি সতর্কতা অবলম্বন প্রয়োজন। বিশেষ করে ধুলোবালি এবং সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে বাঁচতে চোখের উপযোগী রোদ চশমা ব্যবহার করুন। বাইরে থেকে ফিরে অবশ্যই চোখে পানির ঝাপটা দিতে হবে। তাছাড়া চোখের বাড়তি যত্নের জন্য শসা কেটে চোখে লাগিয়ে রাখতে পারেন। ঠোঁটের যত্ন নিতে রোদে বের হবার আগে ঠোঁটে লিপবাম ব্যবহার করুন।

সতেজ খাবার :

শরীরে কেমন স্বস্তি অনুভব করবেন বা ত্বকের যত্ন কেমন নিচ্ছেন তার অনেকটাই নির্ভর করে আপনার খাদ্যাভ্যাসের ওপর। ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন। বেশি তৈলাক্ত খাবার খেলে তার প্রভাব ত্বকের ওপর পড়বে। বিশেষ করে মুখ তেলতেলে হয়ে যাবে। তাই তৈলাক্ত খাবার এড়িয়ে চলা শ্রেয়। চেষ্টা করুন কম মশলাদার রান্নার সবজি এবং মাছ। ফলমূল এবং জুস খেলে উপকার পাবেন। ডাবের পানি এক্ষেত্রে বেশ উপকার করে। সূত্র : এনডিটিভি ফুডস

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড