• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ব্রেকিং :

পাকা চুল কালো করুন সহজ চার উপায়ে

  লাইফস্টাইল ডেস্ক ১৫ এপ্রিল ২০১৯, ১৫:৩২

পাকা চুল
ছবি : সংগৃহীত

বয়স বাড়লে চুল পাকবে এটাই স্বাভাবিক, কিন্তু আজকাল অল্প বয়সে অনেকের চুল পেকে যাচ্ছে। আর কম বয়সে চুল পাকা মানে অস্বস্তিকর একটি বিষয়। আসলে চুলের অকালপক্কতার সমস্যা এখন ঘরে ঘরে। আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের অল্পবয়সে চুল পাকা শুরু হয়েছে। তাই অসময়ে চুল পাকার এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্যে রয়েছে কয়েকটি ঘরোয়া উপায়।

বয়স বাড়লে একসময় চুল পাকে। তবে অনেকেরই কম বয়সে চুল পেকে যায়। অল্প বয়সে চুলে পাক ধরা অস্বস্তিকর একটি সমস্যা। পরিবার থেকে শুরু করে আশাপাশের মানুষের কাছে হাসির পাত্র হতে হয় কেবলমাত্র এ কারণে।

কিছু সহজ উপায় কাজে লাগালে বিরক্তিকর এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নিই সেগুলো কী-

লেবু ও নারকেল তেলের মিশ্রণ-

প্রয়জনমতো নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন একটি বড় পাতিলেবুর রস। মিশ্রণটি ভালো করে মাথার ত্বক ও চুলে ম্যাসেজ করুন। আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত দুই দিন এই মিশ্রণ ব্যবহারে উপকার মিলবে।

কারি পাতা ও নারকেল তেল-

কেবল রান্নার স্বাদ বৃদ্ধি নয়, চুলের জন্যও বেশ উপকারী একটি উপাদান কারি পাতা। নারকেল তেলের সঙ্গে পরিমাণমতো কারিপাতা মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। মিশ্রণ ঠান্ডা হলে স্ক্যাল্পে ভালো করে ম্যাসেজ করুন। কারিপাতা আপনার চুলের মেলানিন পিগমেন্ট রেস্টোর করতে সাহায্য করবে।

লিকার চা-

চুল কালো করতে কার্যকরী একটি উপাদান হলো লিকার চা। চা তৈরি করে ভালো করে চুলে লাগিয়ে নিন। ঘন্টাখানেক রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহারে চুল হবে কালো।

আমলকি গুঁড়া-

সারা রাত শুকনো আমলকি পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। কিংবা আমন্ড অয়েলের সঙ্গে আমলকি গুঁড়া ও লেবুর রস মিশিয়ে তা মাথার ত্বকে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

এই উপায়গুলো কাজে লাগালে সাদা চুল কালো হবে। আর এরপরও যদি না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড