• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমাকে দিয়ে ডায়েট হবেই না!

  নিশীতা মিতু

০২ এপ্রিল ২০১৯, ১৪:১৮
ডায়েট
ছবি : প্রতীকী

নিজের বাড়তি ওজন নিয়ে বন্ধু আর আশেপাশের মানুষের কটু কথা প্রায়ই শুনতে হয় রূপাকে। দেহের ওজন কমানোর জন্য বেশ অনেকবার ডায়েটও শুরু করেছিল। কিন্তু কয়েকদিন পার করার পর আর নিয়মের কথা মনে থাকে না। বন্ধুদের সঙ্গে বাইরে গিয়ে পিৎজা খাওয়া, দাওয়াতে গিয়ে পেট পুরে কাচ্চি খাওয়া। ফলাফলস্বরূপ, ওজন যা কমে তা আবার বেড়ে যায়।

ওজন কমানোর জন্য অনেকেই ডায়েট প্ল্যান করে থাকে। কিন্তু সেই নিয়ম নির্দিষ্ট দিন মেনে চলতে পারে না। আপনিও কি তাদের একজন? তবে আপনার জন্য রইলো কিছু পরামর্শ যা কাজে লাগিয়ে সহজে চালিয়ে যেতে পারবেন ডায়েট-

● কোন কোন খাবারগুলো দেখলে নিজেকে আর সামলাতে পারেন না, সেগুলোর একটি তালিকা তৈরি করুন। এদের মধ্যে যেগুলো হাই ক্যালোরির সেগুলো মার্ক করে নিন।

● কখন কোনো খাবার খুব খেতে ইচ্ছা করে আর সে খাবারের বদলে লো ক্যালোরির কী গ্রহণ করা যায় তার একটি প্ল্যান তৈরি করুন। এতে করে কোনো খাবার খেতে ইচ্ছা করলে সহজে তা এড়িয়ে উপকারী কোনো খাবার খেতে পারবেন।

ডায়েট

● দুপুরে কিংবা রাতে মিষ্টি খাবার খেতে ইচ্ছা করলে তার বদলে পুষ্টিকর টাটকা বা শুকনো ফল খান। বিকেলের নাস্তায় ভাজাপোড়া খাবার খাওয়ার বদলে খেতে পারেন ফলের রস কিংবা ডাবের পানি।

● ডায়েট মানেই যে নিজের ইচ্ছামতো খাবার একদমই খেতে পারবেন না তা কিন্তু নয়। পুরো সপ্তাহে নিয়ম মেনে চলুন আর একদিন নিজের মতো, নিজের পছন্দের খাবার খান।

● একই খাবার অনেকদিন খেলে একঘেয়ে লাগতে পারে। তাই খাবার কদিন পরপর পরিবর্তন করুন। তবে অবশ্যই পুষ্টি ও ক্যালোরির কথা মাথায় রাখবেন। কম তেলে, কম মশলায় অনেকভাবে সবজি রান্না করা যায়। সেগুলো চেষ্টা করুন।

● যদি সম্ভব হয় তবে ডায়েটের সঙ্গী করে ফেলুন কাউকে। অনেক সময় একা একা যে কাজ করা কঠিন, তা দুজন মিলে করা সহজ হয়।

● অনেকেই বলে বেশি ঘুমালে ওজন বাড়ে। এ কথা মাথায় রেখে কম ঘুমাবেন না। প্রয়োজনের কম ঘুমালে শরীরে এমন কিছু হরমোনের ক্ষরণ বাড়ে, যারা খিদে বাড়ায়। সুতরাং পরিমিত ঘুমান। কেননা ঘুমালে ক্লান্তি দূর হয় এবং মিষ্টি খাবারের প্রতি আকর্ষণ কমে।

● নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন। মানুষ একেঘেয়ে সময় কাটানোর জন্য বেশি খাবার গ্রহণ করে। ব্যস্ত থাকলে সে ভয় কেটে যায়।

● সবচেয়ে বড় কথা, নিজের আত্মবিশ্বাস বজায় রাখুন। একবার যখন ডায়েটে নেমেছেন তখন নির্দিষ্ট লক্ষ্যে না পৌঁছানো অব্দি থামা চলবে না।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড