ডায়েট করেও বাড়ছে পেটের মেদ, কারণ...

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ১১:১০

ওজন কমানোর জন্য চেষ্টার কোনো ত্রুটি নেই আবিরের। তবুও পেটের মেদ যেন কিছুতেই কমতে চাইছে না। পরিমিত খাদ্য, নিয়মিত ব্যায়ামের পরও পেটের মেদ বেড়েই চলেছে। 

পেটের মেদ বাড়ার জন্য মূলত খাদ্যাভ্যাসের পাশাপাশি আরও কিছু কারণও দায়ী থাকে। দেখুন তো আপনার দেহের বাড়তি মেদের জন্য নিচের কোনো কারণ দায়ী কিনা- 

● আপনার জীবনে কি স্ট্রেস বা দুশ্চিন্তা বেশি? এ কারণে বাড়তে পারে পেটের মেদ। কারণ মানসিক অশান্তি বা দুশ্চিন্তার কারণে আমাদের দেহে এক ধরনের হরমোনের ক্ষরণ ঘটে যা মেদ বাড়ার জন্য দায়ী। প্রতিদিন খানিকটা সময় নিজের জন্য রাখুন। এসময় মেডিটেশন করুন কিংব আচিন্তামুক্ত সময় কাটান। এতে মেজাজ ফুরফুরে থাকবে, স্বাস্থ্যও ভালো থাকবে। 

● বাজার থেকে কেনা ফলের রস খাওয়ার অভ্যাস রয়েছে আপনার? আজই তবে অভ্যাস বদলান। এসব জুসে রয়েছে প্রচুর পরিমাণে চিনি যা পেটের মেদ বৃদ্ধির অন্যতম কারণ। 

● দিনে কতটা সময় ঘুমাচ্ছেন আপনি? কাজ কিংবা অন্য কোনো কারণে ঘুমের ঘাটতি রয়ে যাচ্ছে না তো? অনিদ্রা পেটের মেদ বাড়ায় খুব দ্রুত। প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। 

● কাজের ব্যস্ততায় হয়ত সকালের নাস্তা আর খাওয়া হচ্ছে না আপনার। এই ভুল করা একদমই ঠিক নয়। সকালে ঠিক মতো না খেলে ওজন কমার বদলে উল্টো বেড়ে যাবে। চেষ্টা করুন ভারী খাবার দিয়ে সকাল শুরু করতে। এতে মেদ কমবে পাশাপাশি আপনি থাকবেন প্রাণবন্ত। 

● খাদ্যতালিকায় ভুল তেলের ব্যবহার বাড়িয়ে দেয় দেহের মেদ। অলিভ অয়েল, নারকেল তেল ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। এগুলো পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে। 

তথ্য : ফেমিনা ডট ইন