• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চা বা কফি নয়, সকালের নাস্তায় থাকুক এসব পানীয়

  অধিকার ডেস্ক    ০২ মার্চ ২০১৯, ১৪:০৬

পানীয়
ছবি : ইন্টারনেট

সকালবেলা চা কিংবা কফির কাপে চুমুক না দিলে অনেকের যেন দিন কাটে না। বিশেষজ্ঞরা অবশ্য সকালবেলা এসব পানীয় এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন সবসময়। শরীরের জন্য বেশ ক্ষতিকর এসব পানীয় বাদ দিয়ে বরং সকাল শুরু করুন স্বাস্থ্যকর পানীয় গ্রহণ করার মাধ্যমে।

সকালের নাস্তা শুরু করুন ভারী খাবার দিয়ে। খাদ্য পিরামিড অনুযায়ী দিনের প্রথম খাবার ভারী হওয়া উচিত। খাবারের তালিকায় রাখতে পারেন বাদামি পাউরুটি কিংবা ওটস আর ডিম সেদ্ধ। সেসঙ্গে পানীয় হিসেবে গ্রহণ করুন এক গ্লাস লেবুর রস মেশানো উষ্ণ পানি। প্রথমে এই পানীয় পান করে তারপর নাস্তা করুন। এতে খাবারের মাত্রা ও পরিমাণ বাড়ার সম্ভাবনা থাকবে না, শরীর থাকবে টক্সিনমুক্ত। চা কফি থেকে কিন্তু এসব উপকার মেলে না।

ভারী খাবারের সঙ্গে রাখুন এক গ্লাস মৌসুমী ফলের রস। তবে দোকান থেকে কিনে আনা জুস খাবেন না। বাড়িতে তৈরি করা ফলের জুস পান করুন। এতে প্রিজারভেটিভসের ভয় থাকে না। ফলের রসের চাইতে ফল চিবিয়ে খাওয়ার উপকারিতা বেশি। সম্ভব হলে তাই খান।

ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। নিয়মিত ডাবের পানি পান করলে দেহে বাজে কোলেস্টেরলের মাত্রা কমে আর ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ে। ফলে হার্টের সমস্যা দূর হয়।

সকালের নাস্তায় পানীয় হিসেবে রাখতে পারেন বিভিন্ন ফল দিয়ে তৈরি স্মুদিও। শরীরের অ্যান্টিওক্সিড্যান্ট বাড়াতে ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে এ ধরনের স্মুদি বেশ কার্যকর।

আজ থেকে তবে সকালে চা/কফির বদলে গ্রহণ করুন এসব উপকারী পানীয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড