• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলু ছেড়েছেন কিন্তু ডায়েটে এসব ভুল করছেন না তো?

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৮

ডায়েট
ছবি : প্রতীকী

ওজন কমানোর জন্য কতকিছুই না করি আমরা। অনেকের ধারণা বেশি মসলাযুক্ত খাবার আর মিষ্টি থেকে দূরে থাকলে ওজন কমানো যায়। অনেকে আবার ভাবেন আলু বাদ দিলেই ওজন কমানো সহজ হবে। কিন্তু তারপরও ওজন না কমলে আমরা হতাশ হই।

কেবল এসব খাবার গ্রহণ বাদ দিলেই চিকন হওয়া যায় না। আমাদের প্রতিদিনকার ডায়েটে হয়ত আমরা অন্য কোনো ভুল করে থাকি যা আমাদের স্বাস্থ্য বাড়িয়ে দিচ্ছে। চলুন তবে এমন কিছু ভুলগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

সবজি কখনো কড়া আঁচে রান্না করতে হয় না। এতে সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তেলে বেশি সময় ধরে নাড়াচাড়া করলেও এমনটা হয়। আপনি যদি ডায়েট করেন তবে সেদ্ধ সবজি খাওয়ার চেষ্টা করুন। বেশি খারাপ লাগলে মাঝেমধ্যে অল্প একটু তেলে সেঁকে খেতে পারেন।

ডায়েটের জন্য আলু কিংবা প্যাকেটজাত চিপস ছেড়েছেন ঠিকই, কিন্তু ভেজিটেবল চপ বা তেলে ভাজা পাকোড়া কি খাচ্ছেন মাঝেমধ্যে? নিজের বিপদ তবে নিজেই বাড়াচ্ছেন আপনি। কারণ সবজির সঙ্গে যে তেল ও ময়দার ট্রান্স ফ্যাট শরীরে প্রবেশ করে, তা হু হু করে বাড়িয়ে দেয় মেদ।

মাত্রাতিরিক্ত ফুলকপি বা বাঁধাকপি খাওয়ার অভ্যাস থাকলে বাদ দিন। কারণ এই দুই সবজিতেই রয়েছে মেদ বাড়ানোর উপাদান।

সালাদ অবশ্যই উপকারী, কিন্তু প্যাকেটজাত সালাদ খাচ্ছেন না তো? এ ধরনের সালাদের ড্রেসিংয়ে থাকে ট্রান্স ফ্যাট ও বাড়তি লবণ। তাই এ সালাদ শরীরের উপকারের চাইতে ক্ষতি করে বেশি। সালাদ খেতে চাইলে ঘরে বানানো সালাদ খান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড