• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাল্গুন

ঋতুরাজ বসন্তে নারীদের সাজ

  নিজস্ব প্রতিবেদক

১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪১
ফাল্গুন
ফাল্গুনের সাজ (ফটোগ্রাফার : মঞ্জুর মোর্সেদ রিকি, মডেল : শেখ ঋতু)

ঝরা পাতার শব্দ আর বাতাসের ঘ্রাণ বলে দিচ্ছে বসন্তের আগমন হতে চলেছে। শীতের রিক্ততাকে মুছে দিতেই বুঝি প্রকৃতি নতুন রূপে সেজেছে। হ্যাঁ ঋতুরাজ বসন্ত এসে গেছে। প্রকৃতির সাথে রমনীদের দুয়ারে বসন্ত কড়া নাড়ছে। কীভাবে বরণ করে নেবেন বসন্তের এই প্রথম দিনটিকে? কী বা পরবেন এই দিনে? আর সাজটাও বা কেমন হবে? নিশ্চয় এসব নিয়ে চিন্তায় আছেন? বসন্ত বরণের উৎসবের সাথে নিজেকে সাজিয়ে নিন অপরূপ করে।

কেমন হওয়া চাই বসন্তের মেকআপ?

বেজ মেকআপ ত্বককে রোদ থেকে বাঁচাতে মুখে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। সানস্ক্রিন লাগিয়ে ৫-৮ মিনিট অপেক্ষা করুন। সানস্ক্রিন শুকিয়ে এলে বেইজ মেকআপ শুরু করুন। বেজ মেকআপের ক্ষেত্রে বিবি ক্রিম বা সিসি ক্রিম লাগিয়ে নিতে পারেন। আবার অনেকে বেজ মেকআপের জন্য ফাউন্ডেশন বা প্যান কেক ব্যবহার করে থাকে। ত্বকের দাগ ঢাকতে কন্সিলার ব্যবহার করুন। ফাইনাল ফিনিশিং দিতে লুজ পাউডার বা ফেইস পাউডার দিন।

চোখের সাজ বেজ মেকআপ যত ভালোই হোক না কেন চোখের সাজ সুন্দর না হলে সৌন্দর্য নষ্ট হয়। তাই চোখের সাজে গুরুত্ব দিন। বসন্তের স্নিগ্ধতা চোখের সাজের মধ্যে ফুটিয়ে তুলুন। তবে মনে রাখবেন খুব বেশি রঙিন আভা যুক্ত না করে ন্যাচারাল সতেজ ভাব রাখুন। চোখে মোটা করে কাজল লাগান এবং চোখের পাতা টানা করে আইলাইনার দিয়ে রেখা টেনে নিন। চোখের পাপড়িতে মাশকারা লাগিয়ে নিন। যাদের চোখের পাপড়ির ঘনত্ব কম তারা আইল্যাশ লাগিয়ে নিতে পারেন।

ব্লাশন গাল রাঙাতে মুখে ব্লাশন দিতে পারেন। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন হালকা পিচ বা গোলাপি রঙের ব্লাশন। যাদের গায়ের রং একটু চাপা তারা পিচ কালারের ব্লাশন আর যাদের গায়ের রং উজ্জল তারা গোলাপি রঙের ব্লাশন লাগাতে পারেন। মুখের টি-জোন ও গালের উপরিভাগে হাইলাইটার ব্যবহার করুন। এতে চকচকে আভা চলে আসবে। পরিশেষে মেকআপ ফিক্সিং স্প্রে দিয়ে দিয়ে মেকআপ বসিয়ে নিন।

ছবি : মঞ্জুর মোর্সেদ রিকি

লিপস্টিক

লিপস্টিক দেয়ার আগে হালকা করে লিপ বাম বা ভ্যাসলিন লাগিয়ে ৫০ সেকেন্ড অপেক্ষা করুন। সাজের সাথে মানানসই লিপস্টিক লাগাতে পারেন। পিচ, ন্যুড, পামকিন রঙের লিপস্টিক দিতে পারেন। চাইলে পোশাকের রঙের সাথে মিলিয়েও লাগাতে পারেন লিপস্টিক।

চুলের খুটিনাটি পোশাকের ওপর নির্ভর করে চুল সাজিয়ে নিন। যদি শাড়ি পরেন তাহলে খোঁপা বা বেণি করলে বেশ মানাবে। বেণিতে বেলি ফুলের মালা জড়িয়ে নিতে পারেন। আবার ছোট ছোট ফুল বসিয়ে দিতে পারেন পুরো বেণীতে। খোঁপা করলে খোঁপার একপাশে দিতে পারেন বড় একটি ফুল। যারা চুল খোলা রাখতে পছন্দ করেন তারা ব্লো ডাই, আয়রন বা স্পাইরাল রোল করে চুল ছেড়ে রাখতে পারেন।

টিপ মুখের আকৃতি অনুযায়ী টিপ পরতে পারেন। বাজারে বিভিন্ন আকারের টিপ পাওয়া যায়। এসবের মধ্যে বেছে নিতে পারেন আপনার মুখের সাথে মানানসই টিপ। সময় যেহেতু বসন্তের সুতরাং রঙের ক্ষেত্রে কোনো বাধা নেই। আপনার পোশাকের সঙ্গে মিলিয়ে টিপ পরতে পারেন। চাইলে টিপের পরিবর্তে কুমকুম দিয়ে আলপনা করে নিতে পারেন।

চুড়ি বসন্তে দুহাত ভর্তি চুড়ি থাকবে না সে কি হতে পারে? আপনার পোশাকের সাথে মিল রেখে দুই হাত ভর্তি চুড়ি পরে নিতে পারেন। তবে বসন্তে নারীদের চুড়ির তালিকায় বরাবর কাঁচের চুড়ি প্রাধান্য পায়। অনেকে চুড়ির পরিবর্তে হাতে ফুলের মালা পেঁচিয়ে নেয়।

পোশাক শাড়ির সাথে ব্লাউজ পরতে পারেন ট্রেন্ডলি বা ঘটি হাতের। আর যারা ফ্যাশন সচেতন তারা স্লিভলেস পরতে পারেন। সালোয়ার-কামিজ, ফতুয়া পরতে পারেন। কামিজের সাথে মাটি, কাঠ কিংবা মেটালের দুল পরুন। গলায় কিছু না পরাটাই ভালো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড