• শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ত্বকের জেল্লায় শসার ব্যবহার

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩০

শসা
রূপচর্চায় শসা (ছবি : ইন্টারনেট)

শসা তো সালাদ হিসেবে সবারই খুব পছন্দের। কিন্তু জানেন কি শসা খাবারের পাশাপাশি রূপচর্চায়ও দারুণ উপকারী। জেনে নিন শসার উপকারিতাগুলো-

শসাতে পানি আছে শতকরা ৯৫ ভাগ যা শরীরের আর্দ্রতা ধরে রাখতে সক্ষম। এছাড়া পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবার থাকার কারণে স্বাস্থ্যের জন্য শসা বেশ উপকারী। খাবার পাশাপাশি শসা রূপচর্চার কাজেও দারুণ কার্যকরী। শসায় থাকা ল্যাক্টিক অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন ত্বকের যত্নে অনন্য। এটি ত্বকের ডার্ক সার্কেল দূর করে সঙ্গে ত্বককে রাখে উজ্জ্বল ও সুন্দর।

ত্বকের উজ্জ্বলতায় শসার ব্যবহার-

চোখের ফোলা ভাব দূর করতে রাত জাগাসহ নানা কারণে চোখ ফুলে যায়। চোখ যদি অসুস্থ থাকে তাহলে সাজলেও ভাল দেখায় না। এক্ষেত্রে চোখের ফোলা ভাব দূর করতে ঠাণ্ডা শসার স্লাইস চোখের উপরে দিয়ে রাখুন। পরে ৩০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডার্ক সার্কেল চোখের কালো দাগ চোখের সৌন্দর্য্য নষ্ট করে দেয়। তাই চোখের কালো দাগ দূর করতে প্রতিদিন শসার স্লাইস চোখের উপর দিয়ে রাখুন।

ত্বকের কালো দাগ দূর করতে দাগহীন ত্বক দেখতে কার না ভালো লাগে। ত্বকের কালচে দাগ সৌন্দর্যকে নষ্ট করে। তাই দাগহীন ত্বক পেতে শসা ব্যবহার করুন। ১ চা চামচ ওটের সঙ্গে শসার পেস্ট মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে পরিষ্কার ফেলুন।

উজ্জ্বল ত্বক পেতে ত্বকের জেল্লা বৃদ্ধিতে শসা বেশ কার্যকারী। ১ স্লাইস শসা, ১ টেবিল চামচ টক দই, ১ চা চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে নিন। এ মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে দ্বিগুণভাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড