• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

হ্যাপি রোজ ডে : জেনে নিন রং ভেদে গোলাপের অর্থ

  অধিকার ডেস্ক    ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১১

গোলাপ
হ্যাপি রোজ ডে (ছবি : সংগৃহীত)

ভালোবাসার সাথে মিশে থাকে অনুভূতি। যা বর্ণহীন এক জল। কলসির কানায় কানায় পূর্ণ হওয়া এক স্পন্দন। এই স্পন্দনের নেই কোনো আকৃতি। ভালোবাসা শব্দের মাধ্যমে প্রকাশ করা যায় না। এর জন্য চোখ, কান খোলা রাখাই যথেষ্ট। ভালোবাসার কোনো রং নেই তার মানে এই না ভালোবাসা সাদাকালো। ভালোবাসা বর্ণহীন হলেও প্রকাশ করার ভঙ্গি হওয়া চাই রঙিন। কেননা ভালোবাসা প্রকাশের মাধ্যমই মূলত ভালোবাসার রং। আর এই ভালোবাসার মাধ্যম যদি হয় ফুল তাহলে তো কোনো কথাই নেই। ভালোবাসা প্রকাশের জনপ্রিয় একটি মাধ্যম গোলাপ। যা সেই আদিকাল থেকে প্রচলিত হয়ে আসছে। আর এই ভালোবাসার মাধ্যমের গুরুত্ব বোঝাতে পালিত হয় রোজ ডে। ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসকে উপেক্ষা করে ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’ পালিত হয়। এই দিনে পছন্দের মানুষকে ভালোবেসে গোলাপ দেয়। তবে গোলাপ দেয়ার আগে যেনে নিন কোন রঙের গোলাপ কী অর্থ বোঝায়। তা না হলে পড়তে পারেন বিপদে। 

জেনে নিন রং ভেদে গোলাপের অর্থ-

লাল গোলাপ
বলা হয়ে থাকে লাল গোলাপ ভালোবাসার প্রতীক আর তাইতো যুগে যুগে কবি সাহিত্যিকগণ ভালোবাসা প্রদানে লাল গোলাপকে প্রাধান্য দিয়ে আসছে। প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের উপকরণ লাল গোলাপের প্রচলন বদলে যায়নি।

গোলাপি গোলাপ
ভালোবাসা, কৃতজ্ঞতা ও স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। কাউকে ধন্যবাদ দিতে গোলাপি গোলাপ দিতে পারেন। লাল গোলাপের পাশাপাশি গোলাপি গোলাপ মনের ভাষা বোঝায়। 

সাদা গোলাপ
ভুল করেও কখনো প্রেম নিবেদনের ক্ষেত্রে সাদা গোলাপ দিবেন না। ভালোবাসা প্রকাশে নয় বরং শোকজ্ঞাপনে সাদা গোলাপ ব্যবহার করা হয়। সাদা গোলাপ শান্তির প্রতিক। নতুন জীবন শুরুর আগে কনের হাতে সাদা গোলাপ দেয়া হয়। কারণ সাদা গোলাপ জীবন শুরুর প্রতীক অর্থ বোঝায়। তবে মৃতহেদ, কবরের ওপর সাদা গোলাপ রাখার অর্থ তাকে মিস করা। কাউকে মিস করলে সাদা গোলাপ প্রদানের মাধ্যমে মনের ভাব বোঝাতে পারেন। 

কমলা গোলাপ
উৎসাহ, উদ্দীপনা ও আবেগর প্রতীক কমলা গোলাপ। এ গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন আপনি পাশে আছেন। কমলা গোলাপ সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয়। 

হলুদ গোলাপ
হলুদ গোলাপের মানে বন্ধুত্ব, দৃঢ় সম্পর্ক ও বন্ধন। বন্ধুত্বের প্রতীক হলুদ গোলাপ। এ গোলাপ দিয়ে আনন্দ, সুস্বাস্থ্য বোঝানো হয়।

বেগুনী গোলাপ
র‌য়্যালিটির প্রতীক বেগুনি গোলাপ। আর তাইতো রানিকে সম্মান জানাতে দেওয়া হয় বেগুনি গোলাপ। কিন্তু এই গোলাপ সব সময় পাবেন তার নিশ্চয়তা নেই। 

পিচ গোলাপ
বিরল রংয়ের গোলাপ পিচ গোলাপ। সততা, আন্তরিকতা ও সহমর্মিতা বোঝানোর জন্য পিচ গোলাপ দেয়া হয়। 

কালো গোলাপ
কালো গোলাপের অস্তিত্ব নিয়ে আনেক বিতর্ক থাকলেও এ গোলাপের প্রচলিত হয়ে আসছে। কালো গোলাপ মৃত্যুর প্রতীক। কালো রঙের গোলাপ মৃত্যু বা শোকের বার্তাবাহক। তাই এই গোলাপ দেয়ার আগে অবশ্যই ভেবে নিবেন।

নীল গোলাপ
নীল রঙের গোলাপ রহস্য বোঝায়। সঙ্গে নীল গোলাপকে বলা হযে থাকে দুর্বোধ্যতার প্রতীক। 

সবুজ গোলাপ
শান্ত ও ফলপ্রসূতা বোঝাতে সবুজ গোলাপ দিতে পারেন। এ গোলাপ ভাগ্যের প্রতীক। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড